Logo
Logo
×

জাতীয়

পরীক্ষা কেন্দ্র অপরিচ্ছন্ন দেখে ক্ষোভ ঝাড়লেন শিক্ষামন্ত্রী

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ৩০ এপ্রিল ২০২৩, ০১:১৪ পিএম

পরীক্ষা কেন্দ্র অপরিচ্ছন্ন দেখে ক্ষোভ ঝাড়লেন শিক্ষামন্ত্রী

রোববার সকাল ১০টায় দেশের ১১ শিক্ষা বোর্ডের তিন হাজার ৮১০ কেন্দ্রে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। পরীক্ষার প্রথম দিনে রাজধানীর বাড্ডা হাইস্কুলকেন্দ্র পরিদর্শনে যান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এ সময় শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে নিয়ে পুরো কেন্দ্র ঘুরে দেখেন। সেই সঙ্গে সংশ্লিষ্ট সবার কাছ থেকে পরীক্ষাকেন্দ্রের সার্বিক বিষয়ে খোঁজখবর নেন।

পরিদর্শন শেষে গণমাধ্যমের মুখোমুখি হন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। সেখানে জবাব দেন সাংবাদিকদের নানান প্রশ্নের। পরীক্ষাকেন্দ্র অপরিচ্ছন্ন দেখে ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষামন্ত্রী।

মন্ত্রী বলেন, শিক্ষার্থীরা সময়মতো পরীক্ষায় বসেছে, শিক্ষকরাও তাদের দায়িত্ব সঠিকভাবে পালন করছেন।

এ সময় মন্ত্রী ক্ষোভ প্রকাশ করে বলেন, সব কিছু সঠিকভাবে পালন করা হলেও পরীক্ষাকেন্দ্রের ভেতরে অপরিষ্কার ছিল। পরীক্ষার সময় সেটা কোনোভাবে কাম্য নয়। সেটি আমার প্রচণ্ড খারাপ লেগেছে।

তিনি আরও বলেন, অন্তত পরীক্ষার জন্য হলেও কেন্দ্রটা আরও পরিচ্ছন্ন রাখা দরকার ছিল। তারা চাইলে আরও পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে পারতেন। একটি বড় পাবলিক পরীক্ষা হচ্ছে, বিভিন্ন স্কুল থেকে শিক্ষার্থীরা এই কেন্দ্রে পরীক্ষা দিতে এসেছে। কর্তৃপক্ষের উচিত ছিল পরীক্ষাকেন্দ্র আরও পরিষ্কার-পরিচ্ছন্নতা রাখা।

জানা গেছে, এ বছর ১১ শিক্ষা বোর্ডের অধীনে ২০ লাখ ৭২ হাজার ১৬৩ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে। এর মধ্যে ছাত্র ১০ লাখ ২১ হাজার ১৯৭ এবং ছাত্রী ১০ লাখ ৫০ হাজার ৯৬৬ জন।

এ বছর ১১ শিক্ষা বোর্ডে মোট কেন্দ্র তিন হাজার ৮১০টি এবং মোট শিক্ষাপ্রতিষ্ঠান ২৯ হাজার ৭৯৮টি। এর মধ্যে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে কেন্দ্র দুই হাজার ২৪৪টি ও শিক্ষাপ্রতিষ্ঠান ১৭ হাজার ৭৮৬টি।

 

 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম