Logo
Logo
×

জাতীয়

বাংলাদেশি দলকে বিশেষ সম্মাননা দিলেন এরদোগান

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৬ এপ্রিল ২০২৩, ০৪:০৩ পিএম

বাংলাদেশি দলকে বিশেষ সম্মাননা দিলেন এরদোগান

বাংলাদেশি প্রতিনিধির হাতে সম্মাননা তুলে দিচ্ছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান

তুরস্ক সরকারের পক্ষ থেকে বাংলাদেশের উদ্ধারকারী দলকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়েছে। ভূমিকম্প পরবর্তী উদ্ধারকাজ পরিচালনায় অংশ নিয়ে মানবিক সহায়তার অনন্য দৃষ্টান্ত স্থাপনের স্বীকৃতিস্বরূপ এই সম্মাননা দিয়েছে দেশটির সরকার।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) পাঠানো এক বিজ্ঞপ্তিতে বুধবার এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান মঙ্গলবার সম্মাননা প্রদান করেন। তুরস্কে নিযুক্ত বাংলাদেশ সেনাবাহিনীর ডিফেন্স অ্যাটাশে ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রাশেদ ইকবাল ও উদ্ধারকারী দলের প্রধান লেফটেন্যান্ট কর্নেল মো. রুহুল আমিন তুর্কি প্রেসিডেন্টের কাছ থেকে বিশেষ সম্মাননা গ্রহণ করেন।

প্রসঙ্গত, গত ৬ ফেব্রুয়ারি তুরস্কে আঘাত হানে ৭ দশমিক ৮ মাত্রার ভয়াবহ ভূমিকম্প। এতে দেশটির ১১টি প্রদেশ ক্ষতিগ্রস্ত হয়। ধসে পড়ে কয়েক লাখ ভবন। পরবর্তীতে উদ্ধারকাজে সহায়তার জন্য বাংলাদেশ সরকারের কাছে অনুরোধ জানায় তুরস্ক সরকার। সেই অনুরোধে সাড়া দেয় বাংলাদেশ।

গত ৮ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় এবং সেনাপ্রধানের প্রত্যক্ষ তত্ত্বাবধানে বাংলাদেশ সেনাবাহিনীর নেতৃত্বে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এবং বিমানবাহিনীর সদস্যদের সম্বন্বয়ে ৬০ সদস্যের একটি বিশেষ দল তুরস্কে পৌঁছায় এবং উদ্ধারকাজ শুরু করে। তুরস্কের সবচেয়ে ক্ষতিগ্রস্ত এলাকা গাজিয়ানটেপ প্রদেশের আদিয়ামান ও হাতায় প্রদেশে এ উদ্ধার কার্যক্রম ও চিকিৎসা সহায়তা প্রদান করেন বাংলাদেশি দলের সদস্যরা। উদ্ধারকাজ পরিচালনার পাশাপাশি দলটি ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত মানুষের মাঝে ১২০ কার্টন খাবার ও ৭২টি তাবু বিতরণ করে।

এ ছাড়াও মেডিকেল টিম ১০৪ জনকে চিকিৎসাসেবা প্রদান করে। একই সঙ্গে তাদের মাঝে ৩২ কার্টন ওষুধ বিতরণ করা হয়। এই বন্ধুত্বপূর্ণ আচরণ বাংলাদেশ ও তুরস্কের মাঝে সম্পর্ক আরও সুসংহতকরণে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে আশা হচ্ছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম