Logo
Logo
×

জাতীয়

শিল্প মন্ত্রণালয়ের জমি আর ইজারা না দেওয়ার সুপারিশ

Icon

সংসদ প্রতিবেদক

প্রকাশ: ০২ এপ্রিল ২০২৩, ১০:৫৬ পিএম

শিল্প মন্ত্রণালয়ের জমি আর ইজারা না দেওয়ার সুপারিশ

শিল্প মন্ত্রণালয়ের আর কোনো জমি নতুন করে ইজারা না দেওয়ার সুপারিশ করেছে এ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। রোববার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।
 
কমিটির সভাপতি আমির হোসেন আমুর সভাপতিত্বে কমিটির সদস্য শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, একেএম ফজলুল হক, মেহাম্মদ সাহিদুজ্জামান ও কাজিম উদ্দিন আহম্মেদ বৈঠকে অংশ নেন।

শিল্প মন্ত্রণালয়ের জমি ইজারা না দেওয়ার এ আলোচনা একেবারে নতুন নয়। এর আগে ২০১৬ সালে তখনকার শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছিলেন, শিল্প মন্ত্রণালয়ের জমি আর লিজ দেওয়া হবে না। তিনি এখন শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি।
 
ওই বছর ৯ অগাস্ট টঙ্গীতে এক অনুষ্ঠানে আমির হোসেন আমু বলেন, অনেকেই শিল্প কারখানা করার কথা বলে জমি বরাদ্দ নিয়েছেন। কিন্তু সেখানে তারা কোনো শিল্প কারখানা স্থাপন করেননি। তারা সেখানে হাউজিংসহ নানা অবকাঠামো স্থাপন করেছেন। 

তিনি আরও বলেন, শিল্প মন্ত্রণালয়ের এক কাঠা জমিও আর লিজ দেওয়া বা বিক্রি করা হবে না। আগে যা লিজ বা বিক্রি হয়েছে তা উদ্ধার করে শিল্প কারখানা স্থাপনের জন্য বরাদ্দ দেওয়া হবে।

বৈঠকে ‘বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন বিল-২০২২’ ও ‘বাংলাদেশ শিল্প-নকশা বিল-২০২২’ পরীক্ষা-নিরীক্ষা করে সংশোধিত আকারে পাশের লক্ষ্যে সংসদে উত্থাপনের জন্য সর্বসম্মত সুপারিশ করা হয়।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম