Logo
Logo
×

জাতীয়

মামুনুর রশীদের সেই মন্তব্যে একাত্মতা ডিরেক্টরস গিল্ডের

Icon

বিনোদন ডেস্ক

প্রকাশ: ৩০ মার্চ ২০২৩, ০৪:০৮ পিএম

মামুনুর রশীদের সেই মন্তব্যে একাত্মতা ডিরেক্টরস গিল্ডের

নাট্যজন ও অভিনেতা মামুনুর রশীদের সম্প্রতি একটি বক্তব্য নিয়ে দেশজুড়ে তুমুল আলোচনা-সমালোচনা হচ্ছে। বক্তব্যে বলেছেন, আমরা একটা রুচির দুর্ভিক্ষের মধ্যে পড়ে গেছি। সেখান থেকে হিরো আলমের মতো একটা লোকের উত্থান হয়েছে। যে উত্থান কুরুচি, কুশিক্ষা ও অপসংস্কৃতির উত্থান। এই উত্থান কীভাবে রোধ করা যাবে, এটা যেমন রাজনৈতিক সমস্যা, তেমনি আমাদের সাংস্কৃতিক সমস্যাও।  
এ বক্তব্যে ক্ষোভ ও অভিমান প্রকাশ করেছেন হিরো আলম। লাইভে এসে আত্মহত্যার হুমকিও দিয়েছেন তিনি। এদিকে মামুনুর রশীদের পক্ষ নিয়ে সরব হয়েছে টিভি নাট্যনির্মাতাদের সংগঠন ‘ডিরেক্টরস গিল্ড বাংলাদেশ’। সংগঠনটির পক্ষ থেকে বৃহস্পতিবার দুপুরে তাদের সংগঠনের ফেসবুক পেজে একটি বিবৃতি দেওয়া হয়েছে।
এ বিবৃতির লেখা রয়েছে, ‘প্রণতি অগ্রজ সুবোধ আপনার সাথে’। 

তার পর বিবৃতিতে লেখা আছে, সংস্কৃতির বাতিঘর মামুনুর রশীদ যে রুচির দুর্ভিক্ষের কথা বলেছেন তা যে কতটা প্রকট এবং কতটা ভয়ংকর পর্যায়ে পৌঁছেছে তা বুঝতেই পারা যেত না সোশ্যাল মিডিয়ায় আমাদের সংস্কৃতির বাতিঘরকে হেয় করার যে রুচিহীন উল্লাস চলছে তা না দেখলে। বোঝাই যেত না আমরা কী পরিমাণ রুচির দুর্ভিক্ষের মধ্যে নিমজ্জিত আছি!

বিবৃতিতে আরও বলা হয়, দীর্ঘ ছয় দশক ধরে আমাদের সংস্কৃতিচর্চায় নিবেদিত ও পরীক্ষিত লড়াকু মানুষ শ্রদ্ধেয় মামুনুর রশীদকে হেয় করার প্রচেষ্টার মধ্য দিয়ে এটা পরিষ্কার যে সুস্থ বাঙালি সংস্কৃতিচর্চা ও বিকাশে সারা দেশের সাংস্কৃতিক জাগরণের মধ্য দিয়ে সুস্থ সাংস্কৃতিক বোধসম্পন্ন মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী মানবিক বোধ সম্পন্ন সৃজনশীল বাংলাদেশ গড়ে তোলার সংস্কৃতিকর্মীদের যে লড়াই চলছে, সেই দীর্ঘদিনের লড়াই এবং লক্ষ্যকে ব্যাহত করার সুপরিকল্পিত অপপ্রচার ও অপচেষ্টা এটা।

সুস্থ রুচি গড়ে তুলতে, সুস্থ সংস্কৃতির চর্চা বেগবান করতে প্রগতিশীল সবাইকে হাতে হাত রেখে এই অপচেষ্টা রুখে দিতে সতর্ক ও সজাগ থাকতে আহ্বান জানাচ্ছে সব নির্মাতা।

এদিকে বিষয়টি নিয়ে সরব হয়েছে নাটকের সংগঠন ‘অভিনয়শিল্পী সংঘ’। সংগঠনটির পক্ষ থেকে বুধবার সন্ধ্যায় একটি বিবৃতি দেওয়া হয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম