Logo
Logo
×

জাতীয়

শিল্পকলার মহাপরিচালক পদে আবারো লাকী

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৯ মার্চ ২০২৩, ০৯:০৪ পিএম

শিল্পকলার মহাপরিচালক পদে আবারো লাকী

এক যুগ ধরে এই পদে রয়েছেন লিয়াকত আলী লাকী। নানা আলোচনা-সমালোচনার মধ্যেই শিল্পকলা একাডেমির মহাপরিচালক পদে লিয়াকত আলী লাকী পুনঃনিয়োগ পেয়েছেন। তাকে আরও দুই বছরের জন্য এ পদে রেখে বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন জারি হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, “বাংলাদেশ শিল্পকলা একাডেমি (কর্মকর্তা ও কর্মচারী) প্রবিধানমালা ১৯৯২-এর বিধি ৩(ঘ) অনুযায়ী বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব লিয়াকত আলী লাকীকে তার বর্তমান চুক্তির ধারাবাহিকতায় ও অনুরূপ শর্তে আগামী ১৩ এপ্রিল ২০২৩ অথবা যোগদানের তারিখ থেকে পরবর্তী ০২ (দুই) বছর মেয়াদে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক পদে পুনরায় চুক্তিভিত্তিক নিয়োগ প্রদান করা হলো।”

নাট্য নির্দেশক, অভিনেতা লাকী এক যুগ ধরে শিল্পকলা একাডেমির মহাপরিচালকের পদে রয়েছেন। এই পদে এতদিন থাকার নজির আর কারও নেই।

২০১১ সালের ৭ এপ্রিল তিনি প্রথম নিয়োগ পান। পরে ২০১৩ সালের ১৮ ফেব্রুয়ারি, ২০১৪ সালের ২৬ ফেব্রুয়ারি, ২০১৬ সালের ২৭ মার্চ, ২০১৮ সালের ১৯ মার্চ এবং সবশেষ ২০২০ সালের ১৩ এপ্রিল পুনঃনিয়োগ পান তিনি।

দীর্ঘদিন ধরে লাকীর শিল্পকলা একাডেমির পদে থাকা নিয়ে সাংস্কৃতিক অঙ্গনে আলোচনা রয়েছে। এর মধ্যে গত বছর দুর্নীতির অভিযোগ পেয়ে তাকে দুর্নীতি দমন কমিশন (দুদক) জিজ্ঞাসাবাদও করেছিল।

লাকী বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতি পদে রয়েছেন। ফেডারেশনের সাধারণ সম্পাদক কামাল বায়েজীদকে অব্যাহতি দেওয়ার ঘটনায়ও সমালোচনার মুখে রয়েছেন লাকী। তার প্রতিক্রিয়ায় এরই মধ্যে ফেডারেশন ছেড়েছে ঢাকা থিয়েটার।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম