Logo
Logo
×

জাতীয়

ভোটের সময় মোবাইল সেবায় ‘বিঘ্ন’ জনমনে সন্দেহ জাগায়: সিইসি

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৩ মার্চ ২০২৩, ০৯:৩৯ পিএম

ভোটের সময় মোবাইল সেবায় ‘বিঘ্ন’ জনমনে সন্দেহ জাগায়: সিইসি

ফাইল ছবি

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেছেন, ভোটের সময় মোবাইল সেবায় ‘বিঘ্ন’ ঘটলে তা জনমনে সন্দেহের সৃষ্টি করে। সরকারও বিষয়টা বুঝবে।

সোমবার নির্বাচন ভবনে সাংবাদিকদের খসড়া সমন্বিত নীতিমালা প্রণয়ন নিয়ে এক মতবিনিময় সভায় সিইসি এ কথা বলেন। দ্বাদশ সংসদ নির্বাচন সামনে রেখে সাংবাদিকদের অবাধ তথ্য সংগ্রহে সব ধরনের সহযোগিতারও আশ্বাস দেন তিনি।

নির্বাচনের আগে ও ভোটের দিন মোবাইল নেটওয়ার্ক, ইন্টারনেট সেবায় নানা ধরনের বিঘ্ন ঘটার অভিজ্ঞতা আলোচনায় তুলে ধরেন সাংবাদিকরা। ইন্টারনেটের ধীরগতি ও মোবাইল নেটওয়ার্ক জটিলতায় তাৎক্ষণিক তথ্য পেতে বিলম্ব হওয়া এবং যোগাযোগ বিড়ম্বনার কথা তারা বলেন।

সিইসি বলেন, এ ধরনের কর্মকাণ্ড নিয়ে জনমনে যেন সন্দেহের সৃষ্টি না হয় সে বিষয়ে সজাগ থাকতে হবে। স্বচ্ছতার বিষয়ে জোর দিতে হবে।
ভোটের সময় নেটওয়ার্ক জটিলতা কে তৈরি করে সে বিষয়ে অবগত নন বলেও জানান সিইসি।

নির্বাচন ভবনের সম্মেলন কক্ষে এ আলোচনায় সাংবাদিকরা ভোটের সংবাদ সংগ্রহের নানা বাধা বিপত্তির কথা তুলে ধরেন। সেই সঙ্গে অবাধ তথ্য সংগ্রহে সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনে ইসির ইতিবাচক ভূমিকা রাখার দাবি তুলে ধরেন তারা।

ঘণ্টাব্যাপী বৈঠক শেষে সাংবাদিকদের আশ্বস্ত করে সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, গণমাধ্যমের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। গণমাধ্যমের মাধ্যমে যদি স্বচ্ছতা প্রতিষ্ঠিত হয়, তাহলে কমিশনেরও ‘বিতর্কের উর্ধ্বে থাকার সুযোগটা’ বেড়ে যায়।

সিইসি বলেন, গণমাধ্যম যদি ‘আরও উদার’ থেকে, বস্তুনিষ্টভাবে ও দায়িত্বশীলতার সঙ্গে নির্বাচন প্রক্রিয়াকে তুলে ধরে, যদি স্বচ্ছতা প্রতিষ্ঠিত করতে পারে, তাহলে আগামী নির্বাচন দেশবাসী ও জনগণের কাছে আরও বেশি গ্রহণযোগ্য হতে পারে।

নির্বাচন কমিশনার আহসান হাবিব খান, রাশেদা সুলতানা, আলমগীর, আনিছুর রহমান, ইসি সচিব জাহাংগীর আলম এবং সাংবাদিকরা মতবিনিময়ে অংশ নেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম