Logo
Logo
×

জাতীয়

‘অবসরপ্রাপ্ত বিদেশি নেতারা বাংলাদেশের অদম্য এগিয়ে চলা রুখতে পারবে না’

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৩ মার্চ ২০২৩, ০৮:৫৭ পিএম

‘অবসরপ্রাপ্ত বিদেশি নেতারা বাংলাদেশের অদম্য এগিয়ে চলা রুখতে পারবে না’

ছবি : যুগান্তর

জাতীয় সংসদের হুইপ ও বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি বলেছেন, অবসরপ্রাপ্ত বিদেশি নেতারা বাংলাদেশের অদম্য এগিয়ে চলা রুখতে পারবে না। শত প্রতিকূল, প্রাকৃতিক দুর্যোগ, ভূমির স্বল্পতা, মাত্রাতিরিক্ত জনসংখ্যা, সম্পদের স্বল্পতার চ্যালেঞ্জ মোকাবেলা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ টেকসই উন্নয়ন ও সর্বব্যাপী মানবকল্যাণের পথে এগিয়ে চলছে। 

জয়পুরহাট মহিলা ডিগ্রি কলেজের রজতজয়ন্তী অনুষ্ঠানে সোমবার প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। 

জাতীয় সংসদের হুইপ বলেন, ১৯৭১ সালে অভ্যুদয়ের সময় আমাদের জাতীয় সম্পদ ছিল মাত্র ৮ বিলিয়ন মার্কিন ডলার, ৮৪ শতাংশ জনগণ দারিদ্র্যসীমার নিচে বসবাস করত, মাথাপিছু আয় ছিল মাত্র ৯৩ মার্কিন ডলার। পাকিস্তানিদের নারকীয়তায় দেশ ছিল ধ্বংসপ্রাপ্ত। 

এমনকি ২০০৮ সালেও আমাদের মাথাপিছু আয় ছিল ৫৯৩ ডলার, অর্থনীতির আকার ছিল ৯১ বিলিয়ন ডলার, রপ্তানি ছিল ১৪.১ বিলিয়ন ডলার, দারিদ্র্যসীমার ছিল ৩৮ শতাংশ, বৈদেশিক মুদ্রার রিজার্ভ ছিল ৭ বিলিয়ন ডলার। 

তিনি বলেন, সেই বাংলাদেশ আজ বিচক্ষণ রাষ্ট্রনেতা শেখ হাসিনার নেতৃত্বে দেশের সব শ্রেণি-পেশার নাগরিকদের মেধা ও পরিশ্রমের ফসল হিসেবে বিশ্ব দরবারে মাথা উঁচু করে দাঁড়িয়ে উন্নয়ন ও দারিদ্র্য বিমোচনের বিশ্ব মডেলে উন্নীত হয়েছে। 

আগামী ২০৩১ সালের মধ্যে বাংলাদেশের ন্যূনতম মাথাপিছু আয় হবে ৪,১২৬ ডলার এবং আমাদের যে লক্ষ্য তাতে ২০৪১ সালের পূর্বেই আমাদের মাথাপিছু আয় ১২,৭৩৬ ডলার অতিক্রম করতে হবে। তখনই আমরা উন্নত সমৃদ্ধ দেশ হিসেবে আমরা আত্মমর্যাদার সঙ্গে আত্মপ্রকাশ করব ইনশাল্লাহ।

বেলা ১১টায় জাতীয় পতাকা উত্তোলন, পায়রা অবমুক্তি ও বেলুন উড়িয়ে কলেজ ক্যাম্পাসে রজতজয়ন্তী অনুষ্ঠানের সূচনা হয়। কলেজ গভর্নিং বডির সভাপতি অ্যাডভোকেট মোমিন আহমেদ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাকির হোসেন, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান এসএম সোলায়মান আলী, অতিরিক্ত পুলিশ সুপার ফারজানা ইসলাম, অধ্যক্ষ আব্দুল মোমেন, অ্যাডভোকেট নৃপেন্দ্র নাথ মণ্ডল, গোলাম হাক্কানি, সংস্কৃতিসেবক আমিনুল হক বাবুল প্রমুখ।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম