Logo
Logo
×

জাতীয়

স্বাস্থ্যসেবায় বিশেষ সম্মাননা পেলেন ডা. জাফরুল্লাহ

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৯ জানুয়ারি ২০২৩, ১০:২৬ পিএম

স্বাস্থ্যসেবায় বিশেষ সম্মাননা পেলেন ডা. জাফরুল্লাহ

গরিব অসহায়দের চিকিৎসাসেবায় ভূমিকা রাখায় বিশেষ সম্মাননায় ভূষিত হয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী। 

লন্ডনভিত্তিক সংগঠন ব্রিটানিয়া ইকোনমিকাল সাপোর্ট ট্রাস্ট এ সম্মাননা দিয়েছে। 

রোববার ডা. জাফরুল্লাহ চৌধুরীর ধানমন্ডির বাসভবনে তার হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেন সংগঠনটির সভাপতি অ্যাডভোকেট আব্দুল হালিম বেপারী।

অ্যাডভোকেট আব্দুল হালিম বলেন, ডা. জাফরুল্লাহ চৌধুরী মহান স্বাধীনতা যুদ্ধ সময় থেকে শুরু করে দীর্ঘ ৫১ বছর দেশের গরিব অসহায়দের চিকিৎসাসেবা দিয়ে যাচ্ছেন। তার চেষ্টায় ১৯৮২ সালে জাতীয় ওষুধ নীতি ঘোষণা করা হয়। তিনি শিক্ষা, চিকিৎসা, অসহায়দের সাহায্যের জন্য গণস্বাস্থ্য কেন্দ্র তৈরি করেছেন। করোনার সময়ে গণস্বাস্থ্য কেন্দ্র দেশের জনগণের পাশে থেকে বিনামূল্যে ওষুধ ও খাদ্যে সামগ্রী সাহায্য করেছে। তার কর্মকাণ্ড ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবে।

তিনি বলেন, ডা. জাফরুল্লাহর লেখা ঐতিহাসিক বই ‘দ্য পলিটিক্স অব এসেনশিয়াল ড্রাগস: দ্য মেকিংস অব এ সাকসেসফুল হেলথ ট্রাজেটি: লেসনস ফ্রম বাংলাদেশ (১৯৯৫)' সারা বিশ্বে চিকিৎসাসেবায় অসামান্য বই।  আমাদের সংগঠন পক্ষ থেকে তার হাতে সম্মাননা ক্রেস্ট উপহার দিতে পেরে আমারা গর্বিত।

এ সময় অ্যাডভোকেট আব্দুল হালিম বেপারী সোমালিয়া, নাইজেরিয়াসহ আফ্রিকার বিভিন্ন দেশে গণস্বাস্থ্য ফার্মাসিউটিক্যালস লিমিটেডের উৎপাদিত উন্নত মানসম্মত ওষুধ সুলভে রপ্তানির বিষয়ে আগ্রহ প্রকাশ করেন। 

ব্রিটানিয়া সংগঠন তাদের নিজস্ব তহবিল থেকে গণস্বাস্থ্যের ওষুধ ক্রয় করে আফ্রিকার বিভিন্ন দেশে গরিব অসহায়দের মাঝে বিনামূল্যে বিতরণের সিদ্ধান্ত নিয়েছে। সংগঠনের পক্ষ থেকে অ্যাডভোকেট আব্দুল হালিম বেপারী আগামী জুন মাসে লন্ডনে ডা. জাফরুল্লাহ চৌধুরী ও তার সহধর্মিণী শিরিন হককে নাগরিক সংবর্ধনা অনুষ্ঠানের আমন্ত্রণ জানান।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম