Logo
Logo
×

অন্যান্য

২০২১ সালে সোনারগাঁওয়ে ধারণ করা ‘ইত্যাদি’ আবার দেখার সুযোগ

Icon

বিনোদন ডেস্ক

প্রকাশ: ০৪ অক্টোবর ২০২৪, ১২:৪৩ পিএম

২০২১ সালে সোনারগাঁওয়ে ধারণ করা ‘ইত্যাদি’ আবার দেখার সুযোগ

নারায়ণগঞ্জ জেলার ঐতিহাসিক উপজেলা সোনারগাঁওয়ে ধারণ করা হয়েছে ‘ইত্যাদি’। ২০২১ সালের অক্টোবর মাসে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন প্রাঙ্গণে অবস্থিত বড় সর্দারবাড়ির সামনে শিল্পাচার্য জয়নুল আবেদিনের বিখ্যাত ‘সংগ্রাম’ তৈলচিত্রের আদলে তৈরি ভাস্কর্যকে ঘিরে বসা কয়েক হাজার দর্শক নিয়ে অনুষ্ঠানটি ধারণ করা হয়। ইত্যাদি রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বিষয়বৈচিত্র্যে ভরপুর ইত্যাদির এই পর্বে রয়েছে কয়েকটি হৃদয়ছোঁয়া প্রতিবেদন।

নারায়ণগঞ্জ ও সোনারগাঁওয়ের ইতিহাস, ঐতিহ্য এবং লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের ওপর রয়েছে দুটি তথ্যভিত্তিক প্রতিবেদন। সোনারগাঁওয়ে নদীতে ভাসমান বেদে পরিবার, চর্মকার, চরাশ্রয়ী জেলে ও অন্ত্যজ সম্প্রদায়ের পরিবারের শিশুদের মধ্যে শিক্ষার আলো ছড়িয়ে দেওয়া এক আত্মপ্রত্যয়ী যুবক শাহেদ কায়েসের ওপর রয়েছে একটি শিক্ষামূলক প্রতিবেদন।

ইত্যাদির এ পর্বে অস্তিত্বের টানে নিজের শিকড় খোঁজার ওপর রচিত একটি গান গেয়েছেন নিজ নিজ ক্ষেত্রে দুই ধারার দুই সফল শিল্পী কুমার বিশ্বজিৎ ও চিশতী বাউল। গানটির কথা লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান, সুর ও সংগীতায়োজন করেছেন ইবরার টিপু। সোনারগাঁওয়ের ইতিহাস গাঁথা ও কৃষ্টিকথা নিয়ে মনিরুজ্জামান পলাশের লেখা আরেকটি পরিচিতিমূলক গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেছেন স্থানীয় অর্ধশতাধিক নৃত্যশিল্পী।

ব্যতিক্রমী মানুষ প্রকৃতিপ্রেমিক বৃক্ষসেবক খাইরুল আলমের ওপর রয়েছে একটি পরিবেশ সচেতনতামূলক প্রতিবেদন। ২০১৯ সালের অক্টোবর মাসে প্রচারিত ইত্যাদিতে কিশোরগঞ্জ শহর থেকে ৪০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে হাওরের মাঝখানে নির্মিত একটি অভিনব স্কুলের ওপর প্রতিবেদন প্রচার করা হয়েছিল। এবারের পর্বে সেই স্কুলের ওপর রয়েছে একটি হালনাগাদ প্রতিবেদন। পানিতে লবণাক্ততার হার বেশি থাকায় দেশের উপকূলীয় অঞ্চলে সুপেয় পানির পরিমাণ সবচেয়ে কম। আর এই লোনাপানির দোষে সবচেয়ে বেশি সুপেয় পানির সংকট সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলায়।

এ উপজেলার পানিবেষ্টিত দুর্গম গাবুরা ইউনিয়নের সুপেয় পানির কষ্টে থাকা মানুষের ওপর রয়েছে একটি মানবিক প্রতিবেদন। বিদেশি প্রতিবেদন পর্বে রয়েছে অস্ট্রেলিয়ার অপেরা হাউস ও হারবার ব্রিজের ওপর একটি তথ্যবহুল প্রতিবেদন।

নিয়মিত পর্ব হিসেবে এবারও যথারীতি রয়েছে— দর্শক পর্ব, মামা-ভাগনে, নানি-নাতনি ও চিঠিপত্র পর্ব। এ ছাড়া এ পর্বে রয়েছে ইত্যাদির বিভিন্ন পর্ব থেকে সংকলন করা বেশ কিছু বিদ্রূপাত্মক নাট্যাংশ। আজ শুক্রবার রাত ৮টার বাংলা সংবাদের পর বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে প্রচার করা হবে  ‘ইত্যাদি’।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম