Logo
Logo
×

অন্যান্য

বিবিএস’র প্রতিবেদন

সেপ্টেম্বরে কমেছে মূল্যস্ফীতি, বেড়েছে মজুরি

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০২ অক্টোবর ২০২৪, ০৭:০৭ পিএম

সেপ্টেম্বরে কমেছে মূল্যস্ফীতি, বেড়েছে মজুরি

ফাইল ছবি

বাজারে জিনিসপত্রের দাম না কমলেও দেশে মূল্যস্ফীতি নিম্নমুখী। গত সেপ্টেম্বর মাসে সার্বিক মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৯ দশমিক ৯২ শতাংশে, যা আগস্টে ছিল ১০ দশমিক ৪৯ শতাংশ।

এ সময়ে খাদ্যপণ্যের মূল্যস্ফীতি কমে হয়েছে ১০ দশমিক ৪০ শতাংশ, যা তার আগের মাসে ছিল ১১ দশমিক ৩৬ শতাংশ। খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৯ দশমিক ৫০ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৯ দশমিক ৭৪ শতাংশ।

বুধবার বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) কঞ্জুমার প্রাইস ইনডেক্স (সিপিআই) প্রতিবেদনে এসব তথ্য দেওয়া হয়েছে। 

প্রতিবেদনে বলা হয়েছে, সেপ্টেম্বরে গ্রামে সার্বিক মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ১০ দশমিক ১৫ শতাংশে, যা তার আগের মাসে ছিল ১০ দশমিক ৯৫ শতাংশ। খাদ্যপণ্যের মূল্যস্ফীতি কমে হয়েছে ১০ দশমিক ৩৮ শতাংশ, যা তার আগের মাসে ছিল ১১ দশমিক ৪৪ শতাংশ। খাদ্যবহির্ভূত মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৯ দশমিক ৯১ শতাংশে, যা তার আগের মাসে ছিল ১০ দশমিক ৪৫ শতাংশ।

এদিকে শহরে সার্বিক মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৯ দশমিক ৮৩ শতাংশে, যা তার আগের মাসে ছিল ১০ দশমিক ০১ শতাংশ। খাদ্যপণ্যের মূল্যস্ফীতি কমে হয়েছে ১০ দশমিক ৫০ শতাংশ, যা তার আগের মাসে ছিল ১১ দশমিক ২৪ শতাংশ। তবে খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি কিছুটা বেড়ে দাঁড়িয়েছে ৯ দশমিক ৩৮ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৯ দশমিক ২০ শতাংশ। 

প্রতিবেদনে আরও বলা হয়েছে,  সেপ্টেম্বর মাসে বেড়েছে দেশের মজুরি হার। এর হার দাঁড়িয়েছে ৮ দশমিক ০১ শতাংশে, যা আগস্টে ছিল ৭ দশমিক ৯৬ শতাংশ। এক্ষেত্রে কৃষিতে মজুরি হার বেড়ে হয়েছে ৮ দশমিক ২৮ শতাংশ, যা তার আগে মাসে ছিল ৮ দশমিক ২৫ শতাংশ। শিল্পে সেপ্টেম্বর মাসে মজুরি হার বেড়ে হয়েছে ৭ দশমিক ৬১ শতাংশ, যা আগস্টে ছিল ৭ দশমিক ৫৪ শতাংশ। সেবা খাতে মজুরি হার বেড়ে হয়েছে ৮ দশমিক ২৯ শতাংশ, যা আগস্টে ছিল ৮ দশমিক ২৪ শতাংশ। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম