Logo
Logo
×

অন্যান্য

স্বাস্থ্য অধিদপ্তরে বিক্ষোভ বঞ্চিত চিকিৎসকদের

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৩ সেপ্টেম্বর ২০২৪, ১২:২৮ এএম

স্বাস্থ্য অধিদপ্তরে বিক্ষোভ বঞ্চিত চিকিৎসকদের
স্বাস্থ্য খাতে দীর্ঘ ১৬ বছর পদায়ন বঞ্চিতের প্রতিবাদে স্বাস্থ্য অধিদপ্তরে বিক্ষোভ ও অবস্থান কর্মসূচি পালন করছেন চিকিৎসকরা।

রোববার স্বাস্থ্য অধিদপ্তরে বৈষম্যবিরোধী চিকিৎসক সমাজের ব্যানারে এই বিক্ষোভ ও অবস্থান কর্মসূচি পালন করা হয়।

ন্যাশনাল ডক্টরস ফোরামের (এনডিএফ) লিগ্যাল অ্যাফেয়ার্স সেক্রেটারি ডা. আব্দুল কাদির নোমান বলেন, ‘আমরা গত ফ্যাসিবাদের সময়ে নজিরবিহীন বৈষম্যের শিকার হয়েছি। ৫ আগস্টের আগ পর্যন্ত আমাদের ঢাকার কোনো প্রতিষ্ঠানে পদায়ন করা হয়নি। আমরা ধারণা করে নিয়েছিলাম এখন হয়তো বৈষম্য থেকে মুক্তি পাব। সে লক্ষ্যে আগস্টে বৈষম্যের শিকার হওয়া চিকিৎসকদের একটা ফাইল আমরা স্বাস্থ্য অধিদপ্তরে জমা দিয়েছিলাম, কিন্তু সেগুলোর কোনো বাস্তবায়ন এখন পর্যন্ত দৃশ্যমান নয়।’

স্বাস্থ্য মহাপরিচালকের দৃষ্টি আকর্ষণ করে তিনি বলেন, ‘আপনি দায়িত্ব নেওয়ার পর একদিনে ৫০ ফাইল স্বাক্ষর হলো অথচ আমাদের ফাইল স্বাক্ষর হলো না। দয়া করে আপনি আমাদের আবারও বৈষম্যের দিকে ঠেলে দেবেন না। কোনোভাবে বৈষম্য করবেন না।’

ন্যাশনাল ডক্টরস ফোরামের একাডেমিক সেক্রেটারি ডা. এস শরীফ বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় এবং অধিদপ্তরে এখনও পতিত আওয়ামী স্বৈরাচার সরকারের প্রেতাত্মারা রাজত্ব করে চলছে। অন্যান্য মন্ত্রণালয়ের তুলনায় এখানে কোনো পরিবর্তন দৃশ্যমান নয়।

চিকিৎসক নেতারা আরও বলেন, দীর্ঘ ১৬ বছরের ফ্যাসিবাদকে সরিয়ে আমরা বিজয় অর্জন করেছি। প্রয়োজনে বৈষম্য থেকে মুক্ত হতে আমরা আবারও লড়াই-সংগ্রাম শুরু করব। তবুও আমরা বৈষম্যের শেকলে আর আবদ্ধ থাকব না।

নার্সিং ও মিডওয়াইফারি সংস্কার পরিষদের অবস্থান : এদিকে কেন্দ্রীয় শহিদ মিনার প্রাঙ্গণে একদফা দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছে নার্সিং ও মিডওয়াইফারি সংস্কার পরিষদ। রোববার অবস্থান কর্মসূচি শেষে তারা অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা বরাবর স্মারকলিপি দেন।

নার্সিং ও মিডওয়াইফারি সংস্কার পরিষদের কেন্দ্রীয় আহ্বায়ক ড. মোহাম্মদ শফিকুল ইসলাম জানান, আমরা দীর্ঘদিন ধরে উচ্চ শিক্ষিত, দক্ষ ও অভিজ্ঞ নার্সদের পদায়নের একদফা দাবি করে আসছি। দাবি একটাই নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের মহাপরিচালক, অতিরিক্ত মহাপরিচালক, পরিচালক এবং বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিলের প্রেসিডেন্ট ও রেজিস্ট্রার পদ থেকে নন-নার্স প্রশাসন ক্যাডার কর্মকর্তাদের অপসারণ করে এ পদগুলোতে যোগ্য নার্সদের যেন সঠিকভাবে পদায়ন করা হয়। 

এ সময় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন ড. মুহাম্মদ নুরুল আনোয়ার, ড. নুরুল আনোয়ার, নার্স শিক্ষক রওশন আরা। অনুষ্ঠানের সঞ্চালক হিসাবে ছিলেন নার্সিং ও মিডওয়াইফারি সংস্কার পরিষদ কেন্দ্রীয় আহ্বায়ক কমিটির সদস্য মোহাম্মদ নিজাম উদ্দিন।
Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম