Logo
Logo
×

অন্যান্য

ছাত্র আন্দোলনের ধাক্কা এডিপি বাস্তবায়নে

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০১ সেপ্টেম্বর ২০২৪, ১০:৫৪ পিএম

ছাত্র আন্দোলনের ধাক্কা এডিপি বাস্তবায়নে

ফাইল ছবি

ছাত্র আন্দোলনের ধাক্কা লেগেছে উন্নয়ন কর্মকাণ্ডে। চলতি অর্থবছরের প্রথম মাসে (জুলাই) বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নের হার দাঁড়িয়েছে ১ দশমিক ০৫ শতাংশ, যা গত অর্থবছরের একই সময়ে ছিল ১ দশমিক ২৭ শতাংশ। এ সময়ে তা মন্ত্রণালয় ও বিভাগগুলো ব্যয় করতে পেরেছে ২ হাজার ৯২২ কোটি টাকা, এর আগের অর্থবছরের একই সময়ে ছিল ৩ হাজার ৪৮৯ কোটি টাকা। এক মাস পেরিয়ে গেলেও কোনো অর্থই খরচ করতে পারেনি ১৯ মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থা। 

পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) অগ্রগতি প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। রোববার প্রতিবেদনটি প্রকাশ করে সংস্থাটি।

কর্মকর্তারা জানান, জুলাই মাস পুরোটাই ছিল বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। এ কারণে বিভিন্ন স্থানে উন্নয়ন কার্যক্রম চলমান রাখার ক্ষেত্রে বাধা তৈরি হয়েছিল। এসব কারণে এডিপির বাস্তবায়ন কম হয়েছে। 

আইএমইডি সূত্র জানায়, চলতি অর্থবছর সদ্য পতন হওয়া আওয়ামী লীগ সরকারের দেওয়া বাজেটে এডিপির আকার ধরা হয় ২ লাখ ৭৮ হাজার ২৮৯ কোটি টাকা। এর মধ্যে সরকারি তহবিলের ১ লাখ ৬৫ হাজার কোটি, বৈদেশিক সহায়তার ১ লাখ কোটি এবং স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের নিজস্ব তহবিল থেকে ১৩ হাজার ২৮৯ কোটি টাকা ব্যয় করার কথা। কিন্তু চলতি অর্থবছরের এক মাসে খরচ হয়েছে ১ দশমিক ১ দশমিক ০৫ শতাংশ। 

এদিকে এক মাস পেরিয়ে গেলেও শূন্য অবস্থানে রয়েছে ১৯ মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থা। এখনো এক টাকাও খরচ করতে পারেনি। এগুলো হলো- বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, স্বাস্থ্য সেবা বিভাগ, পানি সম্পদ মন্ত্রণালয়, সেতু বিভাগ, বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন, স্বাস্থ্য-শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ, প্রধানমন্ত্রীর কার্যালয়, শিল্প, ধর্ম, প্রতিরক্ষা, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় এবং অভ্যন্তরীণ সম্পদ বিভাগ। এছাড়া পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ, সংস্কৃতি বিষয় মন্ত্রণালয়, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, আইন ও বিচার বিভাগ, পররাষ্ট্র মন্ত্রণালয়, আইএমইডি এবং জাতীয় সংসদ সচিবালয়।

এডিপি বাস্তবায়নে এগিয়ে থাকা মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থাগুলোর মধ্যে উল্লে­খযোগ্য হলো- শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় ৫ দশমিক ৭৯ শতাংশ, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ ৫ দশমিক ৬২ শতাংশ, মন্ত্রিপরিষদ বিভাগ ৫ দশমিক ৫৩ শতাংশ, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় বিভাগ ৩ দশমিক ৯৭ শতাংশ এডিপি বাস্তবায়ন করেছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম