Logo
Logo
×

অন্যান্য

অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা হলেন সাবেক গভর্নর সালেহউদ্দিন

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৮ আগস্ট ২০২৪, ০৯:৩৩ পিএম

অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা হলেন সাবেক গভর্নর সালেহউদ্দিন

নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে গঠিত হতে যাচ্ছে অন্তর্বর্তীকালীন সরকার। ড. ইউনূস ছাড়া এই সরকারে আর কারা থাকছেন- তা নিয়ে গত দুদিন ধরে কৌতূহলের শেষ ছিল না দেশবাসীর মনে। তবে অবশেষে বৃহস্পতিবার শপথ নেওয়ার কয়েক ঘণ্টা আগে এই সরকারের ১৬ উপদেষ্টার নাম প্রকাশ্যে আসে। আজ রাতে বঙ্গভবনে শপথ নেন তারা। 

ড. মুহাম্মদ ইউনূস এই সরকারের প্রধান উপদেষ্টা। বাকি ১৬ জন উপদেষ্টাদের মধ্যে রয়েছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর বিশিষ্ট অর্থনীতিবিদ ড. সালেহউদ্দিন আহমেদ। উপদেষ্টার পদটি মন্ত্রী পদমর্যাদার।

বিশ্বস্ত একটি সূত্রে পাওয়া তথ্য অনুযায়ী, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহ উদ্দিন আহমেদ অন্তর্বর্তীকালীন এ সরকারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে যাচ্ছেন। 

ড. সালেহউদ্দিন ছিলেন বাংলাদেশ ব্যাংকের নবম গভর্নর। ড. ফখরুদ্দীন আহমদ দায়িত্ব ত্যাগের পর তিনি ২০০৫ সালের ১ মে গভর্নর হিসাবে দায়িত্ব লাভ করেন এবং ২০০৯ সালের ৩০ এপ্রিল পর্যন্ত এই পদে দায়িত্ব পালন করেন।

ড. সালেহউদ্দিন আহমেদ ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলার শ্রীরামপুর (দরিশ্রীরামপুর) গ্রামে জন্মগ্রহণ করেন। 

ঢাকা কলেজিয়েট স্কুল থেকে ১৯৬৩ সালে এবং ঢাকা কলেজ থেকে ১৯৬৫ সালে বিজ্ঞান বিভাগ থেকে যথাক্রমে এসএসসি ও এইচএসসি পাশ করেন।  ১৯৬৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে বিএ অনার্স পাশ করেন এবং ১৯৬৯ সালে একই বিষয়ে এমএ পাশ করেন। ১৯৭০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অর্থনীতির লেকচারার হিসেবে যোগ দেন। তৎকালীন পাকিস্তানের কেন্দ্রীয় প্রশাসনে সিভিল সার্ভিস অব পাকিস্তান (সিএসপি) ক্যাডারে যোগ দেন। ১৯৭৮ সালে কানাডার হ্যামিল্টন শহরে অবস্থিত ম্যাকমাস্টার বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে পিএইচডি ডিগ্রি লাভ করেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম