Logo
Logo
×

অন্যান্য

প্রত্যয় স্কিম নিয়ে ফের কর্মসূচি দেবেন শিক্ষকরা

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২৮ জুলাই ২০২৪, ১১:৫০ এএম

প্রত্যয় স্কিম নিয়ে ফের কর্মসূচি দেবেন শিক্ষকরা

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের মহাসচিব ও ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি মো. নিজামুল হক ভূঁইয়া বলেন, ‘বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় আমাদের কর্মসূচি দৃশ্যমান নয়। বিশ্ববিদ্যালয় চালুর পর আবারও সর্বাত্মক কর্মবিরতি কর্মসূচি পালন করা হবে। দাবি আদায়ে আমাদের আন্দোলন অব্যাহত আছে। এর মধ্যে সরকার দাবি মেনে নিলে আন্দোলন প্রত্যাহার করা হবে। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের কর্মসূচি চলবে।’

শনিবার গণমাধ্যমকে তিনি এসব কথা বলেন। 

সর্বজনীন পেনশনের ‘প্রত্যয় স্কিম’ বাতিলসহ তিন দফা দাবিতে দেশের সরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মচারীরা টানা ১২ কর্মদিবস সর্বাত্মক কর্মবিরতি পালন করেছেন। তবে এর মধ্যে কোটা সংস্কার আন্দোলন ঘিরে সংঘর্ষের জেরে সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো বন্ধ ঘোষণা করে সরকার। এরপর বন্ধ হয়ে যায় শিক্ষকদের কর্মসূচি। 

গত ১৩ জুলাই রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে শিক্ষকনেতাদের সঙ্গে বৈঠক করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। বৈঠক শেষে তিনি প্রত্যয় স্কিমের বাস্তবায়ন এক বছর পিছিয়ে দেওয়ার ঘোষণা দেন। এরপর অর্থ মন্ত্রণালয় জানায়, প্রত্যয় স্কিমের বাস্তবায়ন শুরু হবে ২০২৫ সালের ১ জুলাই থেকে।

সর্বজনীন পেনশনের প্রত্যয় স্কিমের প্রজ্ঞাপন বাতিলসহ তিন দফা দাবিতে ১ জুলাই থেকে সর্বাত্মক কর্মবিরতি পালন করছেন দেশের বিভিন্ন সরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীরা। এর বাইরে সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তি এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তনেরও দাবি জানিয়েছেন তারা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম