Logo
Logo
×

অন্যান্য

সারা দেশে গ্যাস সরবরাহ স্বাভাবিক

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১২ জুলাই ২০২৪, ১০:১৭ পিএম

সারা দেশে গ্যাস সরবরাহ স্বাভাবিক

চট্টগ্রামের আনোয়ারা-ফৌজদারহাট পাইপলাইনের ক্ষতিগ্রস্ত পাইপ মেরামত ও গ্যাস কমিশনিং সম্পন্ন হয়েছে। এর ফলে শুক্রবার বিকাল থেকে সারা দেশে গ্যাস সরবরাহ স্বাভাবিক হয়েছে বলে জানিয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়। 

এর আগে সকাল ৭টা ২০ মিনিটে ক্ষতিগ্রস্ত পাইপ মেরামতের কাজ সম্পন্ন হয়। 

এদিন বিকালে গণমাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে মন্ত্রণালয় জানায়, এলএনজি সাপ্লাই ও গ্যাস গ্রিডের প্রেসার বর্তমান ৭০ পিএসআই-এর সঙ্গে সিনক্রোনাইজ করে পর্যায়ক্রমে গ্যাস সঞ্চালন ও চাপ বৃদ্ধি করা হচ্ছে। 

এদিকে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ সব পাইপলাইনের ম্যাপ রাখার নির্দেশ দিয়ে বলেছেন, ম্যাপিং হাতে থাকলে এরকম দুর্ঘটনা ঘটবে না। গ্রাহক ভোগান্তি লাঘব করতে নিয়মিত মনিটরিং বাড়াতে হবে। এছাড়া অনাকাক্সিক্ষত এ ঘটনার জন্য গ্রাহকদের কাছে দুঃখ প্রকাশ করেছেন তিনি।

এর আগে কর্ণফুলী টানেল ও কাফকোর মধ্যবর্তী স্থানে ৯ জুলাই দুর্ঘটনা ঘটে। এতে ৪২ ইঞ্চি ব্যাসের আনোয়ারা-ফৌজদারহাট পাইপলাইন ক্ষতিগ্রস্ত হয়। জরুরি রক্ষণাবেক্ষণের কারণে মহেশখালী ভাসমান এলএনজি টার্মিনাল থেকেও এলএনজি সরবরাহ কমে যায়। সব মিলিয়ে গ্যাস সরবরাহে সংকট তৈরি হয় দেশজুড়ে।

চাঁদপুরে তিন দিন পর গ্যাস সরবরাহ স্বাভাবিক : চাঁদপুর প্রতিনিধি জানান, তিন দিন বন্ধ থাকার পর চাঁদপুরে বাসা-বাড়িসহ পাইপলাইনের সব জায়গায় স্বাভাবিক হয়েছে গ্যাস সরবরাহ। আনোয়ারা-ফৌজদারহাট গ্যাসের সঞ্চালন পাইপলাইনের ক্ষতিগ্রস্ত পাইপ মেরামত ও গ্যাস কমিশনিং সম্পন্ন হলে শুক্রবার জুমা বাদ থেকেই চাঁদপুরে গ্যাস সরবরাহ স্বাভাবিক হয়। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম