Logo
Logo
×

অন্যান্য

‘কলকাতায় মুজিব’ তথ্যচিত্রের প্রিভিউ দেখলেন প্রধানমন্ত্রী

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৬ মে ২০২৪, ০৯:৪৪ পিএম

‘কলকাতায় মুজিব’ তথ্যচিত্রের প্রিভিউ দেখলেন প্রধানমন্ত্রী

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীভিত্তিক তথ্যচিত্র ‘কলকাতায় মুজিব’-এর প্রিভিউ দেখেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার সকালে গণভবনে তথ্যচিত্রটির প্রিভিউ অনুষ্ঠিত হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনের একটি বড় অংশ জুড়ে রয়েছে কলকাতা শহর। ম্যাট্রিক পাশের পর তিনি পড়াশোনার জন্য কলকাতা যান। জড়িয়ে পড়েন রাজনীতিসহ নানা সামাজিক কর্মকাণ্ডে। সে বিষয়টিকে উপজীব্য করেই ‘কলকাতায় মুজিব’ শীর্ষক তথ্যচিত্রটি নির্মাণ করেছেন ভারতের জাতীয় পুরস্কারপ্রাপ্ত খ্যাতনামা চলচ্চিত্রকার গৌতম ঘোষ।

প্রধানমন্ত্রী ‘কলকাতায় মুজিব’ তথ্যচিত্রটির প্রিভিউ দেখার পর এর নির্মাণ সংশ্লিষ্টদের এ সম্পর্কে তার মতামত ও বিভিন্ন নির্দেশনা দেন।

বঙ্গবন্ধুর কলকাতার ইসলামিয়া কলেজে পড়া, বেকার হোস্টেলে থাকা, কলকাতায় ছাত্র আন্দোলনে জড়িয়ে পড়া, আলিমুদ্দিন স্ট্রিটে মুসলিম লীগ অফিসে রাত কাটানো, ৪৩’র দুর্ভিক্ষের সময় দুস্থ-নিরন্ন মানুষের মধ্যে খাদ্য বিতরণ, কলকাতা দাঙ্গার সময় বিপন্ন-দুর্গত মানুষদের আশ্রয় দান ও দাঙ্গা দমনে সহায়তা করা ছাড়াও সমসাময়িক ঘটনাবলী এবং স্বাধীনতা পরবর্তী ’৭২ সালে কলকাতার ব্রিগেড ময়দানের জনসমুদ্রে ভাষণ, ধানমণ্ডির ৩২ নম্বর রোডের বাড়ির কিছু করুণ স্মৃতিসহ আরও অনেক কিছু বঙ্গবন্ধুর প্রিয় এই শহরের অলিগলি থেকে তুলে এনে তথ্যচিত্রটিতে ক্যামেরাবন্দি করেছেন পরিচালক গৌতম ঘোষ।

‘কলকাতায় মুজিব’ তথ্যচিত্রটি নির্মিত হচ্ছে ফ্রেন্ডস অব বাংলাদেশ এবং কলকাতায় বাংলাদেশ উপ-দূতাবাসের যৌথ প্রযোজনায়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম