Logo
Logo
×

অন্যান্য

গরমে নাকাল দক্ষিণ এশিয়া, বাংলাদেশ-ভারতে মৃত্যু ১০

Icon

যুগান্তর ডেস্ক, কুমিল্লা ও সিলেট ব্যুরো

প্রকাশ: ২৪ মে ২০২৪, ১০:২২ পিএম

গরমে নাকাল দক্ষিণ এশিয়া, বাংলাদেশ-ভারতে মৃত্যু ১০

দক্ষিণ এশিয়ার অনেক দেশেই চলছে তীব্র তাপপ্রবাহ। হাঁসফাঁস করা এ পরিস্থিতিতে বাংলাদেশ, ভারত, পাকিস্তানসহ দক্ষিণ এশিয়ার একাধিক দেশ। কোথাও কোথাও তাপমাত্রা ছাড়িয়েছে ৪০ ডিগ্রি সেলসিয়াস। বাংলাদেশে গত কয়েকদিন ধরে আবারও তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। কুমিল্লার চৌদ্দগ্রামে হিট স্ট্রোকে কৃষিশ্রমিকের মৃত্যু হয়েছে। সিলেটে এ বছরের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এছাড়া চুয়াডাঙ্গায় শুক্রবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। 

এদিকে ভারতের একাধিক রাজ্যে তীব্র তাপপ্রবাহ দেখা গিয়েছে। বৃহস্পতিবার রাজস্থানে তীব্র গরমে অসুস্থ হয়ে অন্তত নয়জন মারা গেছেন। এছাড়া একই কারণে পাকিস্তানে একের পর এক স্কুল বন্ধ করতে বাধ্য হচ্ছে কর্তৃপক্ষ। খবর রয়টার্স, এএফপি, ভয়েস অব আমেরিকার।

চৌদ্দগ্রামে হিট স্ট্রোকে মারা যাওয়া আহসান উল্যাহ (৩৫) চৌদ্দগ্রাম পৌর এলাকার পাঁচরা গ্রামের আইছা ব্যাপারীর ছেলে। বৃহস্পতিবার রাতে চিকিৎসাধীন অবস্থায় কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে তার মৃত্যু হয়। 

চৌদ্দগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগের চিকিৎসক ডা. মোয়াজ্জেম হোসেন বলেন, তীব্র গরমে আহসান উল্যাহ হার্ট অ্যাটাক করেন। স্থানীয়রা জানান, আহসান বৃহস্পতিবার দুপুরে কৃষিজমিতে কাজ করছিলেন। প্রচণ্ড দাবদাহে তিনি মাটিতে লুটিয়ে পড়েন।

দেশের বিভিন্ন জেলায় কয়েকদিন ধরে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। শুক্রবার থেকে তীব্র তাপপ্রবাহ ধারণ করেছে। এদিন সিলেটে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস, যা সিলেটে এ বছরের সর্বোচ্চ তাপমাত্রা বলে জানান সিলেট আবহাওয়া অধিদপ্তরের সহকারী আবহাওয়াবিদ শাহ মো. সজীব হোসাইন। মৃদু থেকে তীব্র তাপপ্রবাহে অতিষ্ঠ হয়ে পড়েছেন সব শ্রেণির মানুষ। তীব্র গরম ও রোদের তাপের কারণে শ্রমিক, দিনমজুর, ভ্যান-রিকশাচালকরা গরমে অস্থির হয়ে পড়েছেন। গ্রামগঞ্জে লোডশেডিংয়ে বিপাকে পড়েছে শিশুসহ বয়োবৃদ্ধরা। গাছের ছায়া ও আশপাশের বাগানে বিশ্রাম নিতেও দেখা গেছে অনেককে।

বৃহস্পতিবার ভারতের রাজস্থানে তাপমাত্রা ৪৮ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করেছিল। তাই ধারণা করা হচ্ছে হিট স্ট্রোকে ওই নয় ব্যক্তি মারা গেছেন। এদিন রাজস্থানের বারমার শহরে ৪৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। 

অস্বাভাবিক গরম-তাপপ্রবাহের কারণে পাকিস্তানের চার প্রদেশ ও তিন কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশাসন স্কুলগুলোর নিয়মিত ক্লাস স্থগিত রাখার নির্দেশ দিতে বাধ্য হচ্ছে। ইতোমধ্যে পাঞ্জাবে আগামী এক সপ্তাহ স্কুল বন্ধ রাখার নির্দেশ দিয়েছে প্রাদেশিক সরকার। 

বৃহস্পতিবার পাঞ্জাব প্রাদেশিক সরকারের শিক্ষা মন্ত্রণালয় থেকে দেওয়া এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চলমান তাপপ্রবাহের কারণে ২৫ থেকে ৩১ মে পর্যন্ত পাঞ্জাবের সব প্রাক-প্রাথমিক, প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্কুল বন্ধ থাকবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম