Logo
Logo
×

অন্যান্য

কিরগিজস্তানে কোনো বাংলাদেশি ছাত্রের গুরুতর আহত হওয়ার খবর পাওয়া যায়নি: পররাষ্ট্রমন্ত্রী

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৯ মে ২০২৪, ০৫:০৩ পিএম

কিরগিজস্তানে কোনো বাংলাদেশি ছাত্রের গুরুতর আহত হওয়ার খবর পাওয়া যায়নি: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. হাসান মাহমুদ বলেছেন, কিরগিজস্তানের রাজধানী বিশকেকে শুক্রবার রাতে বাংলাদেশি শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় বাংলাদেশ সরকার গভীর উদ্বেগ প্রকাশ করেছে।

রোববার রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে এক অনুষ্ঠানে তিনি বলেন, আমাদের ছাত্রদের ওপর হামলা হয়েছে। তবে এখন পর্যন্ত কোনো বাংলাদেশি ছাত্রের গুরুতর আহত হওয়ার খবর পাওয়া যায়নি।

তিনি বলেন, তাসখন্দে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতকে বাংলাদেশি শিক্ষার্থীদের অবস্থা সম্পর্কে খোঁজখবর নেওয়ার জন্য শিগগিরই বিশকেক যেতে বলা হয়েছে।

কিরগিজস্তানে হামলার শিকার বাংলাদেশিরা

পররাষ্ট্র মন্ত্রণালয় ইতোমধ্যে এক প্রেস বিজ্ঞপ্তিতে বলেছে, ‘আমরা উজবেকিস্তানে আমাদের দূতাবাসের মাধ্যমে পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি।’

এতে বলা হয়, উজবেকিস্তান দূতাবাস বর্তমানে কিরগিজ প্রজাতন্ত্রে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের পাশাপাশি সেদেশের সরকারি কর্মকর্তাদের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছে।

বিবৃতিতে বলা হয়, বাংলাদেশি শিক্ষার্থীদের মধ্যে এখন পর্যন্ত কোনো গুরুতর আহত বা হতাহতের খবর পাওয়া যায়নি। ইতোমধ্যেই দূতাবাসের অফিশিয়াল ফেসবুক পেজে একটি জরুরি যোগাযোগ নম্বর শেয়ার করা হয়েছে যাতে করে এই বিষয়ে যেকোনো সমস্যায় বাংলাদেশি শিক্ষার্থীদের সঙ্গে যোগাযোগ করা যায়।

দূতাবাসের মাধ্যমে সরকার শিক্ষার্থীদের নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করতে কিরগিজ প্রজাতন্ত্রের পররাষ্ট্র ও অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় বজায় রাখছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ‘আমরা ঘনিষ্ঠ ও ক্রমাগতভাবে বিষয়টির পর্যবেক্ষণ চালিয়ে যাচ্ছি।’

জানা গেছে, বিদেশি শিক্ষার্থীদের ওপর হামলাকে কেন্দ্র করে তোলপাড় চলছে মধ্য এশিয়ার দেশ কিরগিজস্তানে। রাজধানী বিশকেকে বিদেশি শিক্ষার্থীদের ওপর এ হামলা চালান স্থানীয়রা। এতে করে অন্তত ১৪ জন আহত হয়েছেন। যাদের বেশিরভাগই পাকিস্তানি ও ভারতীয়। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করা হয়েছে হামলার ভিডিও। 

ওই ভিডিওতে দেখা গেছে, বিশ্ববিদ্যালয়ের আসাবিক ভবন, সড়কসহ বিভিন্ন স্থানে বিদেশি শিক্ষার্থীদের বেধড়ক পেটানো হচ্ছে। এ ঘটনার পর কিরগিজস্তানে অবস্থানরত ভারত, পাকিস্তান, শ্রীলংকা এবং বাংলাদেশি শিক্ষার্থীদের সতর্ক থাকতে বলা হয়েছে। এসব ছাত্রছাত্রীদের হোস্টেল বা ক্যাম্পাস ছেড়ে বের না হওয়ারও পরামর্শ দেওয়া হয়। 

সম্প্রতি মিসরীয় শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয়দের সংঘাত হয়। ধারণা করা হচ্ছে, ওই ঘটনাকে কেন্দ্র করে হামলা হয়েছে বিদেশি শিক্ষার্থীদের ওপরে। কিরগিজস্তানে ৩০ হাজারের বেশি বিদেশি শিক্ষার্থী রয়েছেন। 

হামলার শিকার বিদেশি শিক্ষার্থীরা জানান, স্থানীয়রা হোস্টেলে থাকা শিক্ষার্থীদের ওপর হামলা করছে। সেখানকার পুলিশ প্রশাসন কেউই তাদের সহায়তা করছে না। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম