Logo
Logo
×

অন্যান্য

মান্ডা খালের কাজের উদ্বোধন মেয়রের

ঢাকার ৪ খালের আধুনিকায়নে ৯শ কোটি টাকা

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৯ মে ২০২৪, ০১:১৪ এএম

ঢাকার ৪ খালের আধুনিকায়নে ৯শ কোটি টাকা

চারটি খাল সংস্কার ও আধুনিকায়নে প্রায় ৯০০ কোটি টাকার প্রকল্প হাতে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। বুধবার সকালে মুগদা এলাকার শাপলা ব্রিজ সংলগ্ন এলাকায় মান্ডা খালের কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন শেষে এ কথা জানান।

ডিএসসিসি মেয়র বলেন, খাল পাড়ে বৃক্ষরোপণের মাধ্যমে ঢাকার সবুজায়ন আন্তর্জাতিক মানদণ্ডে পৌঁছাবে। এই মান্ডা খালের পাড় দিয়ে প্রকল্পের আওতায় প্রায় ৩৫ হাজার গাছ রোপণ করা হবে। যার মাধ্যমে ওই এলাকায় একটি সুন্দর ও নান্দনিক পরিবেশ সৃষ্টি করা হবে। তার সঙ্গে এই শহরের জন্য সবুজায়ন ও বনায়নের যে কার্যক্রম সেটা আরও বেগবান হবে, ত্বরান্বিত হবে।

তিনি বলেন- খালগুলো নিয়ে যে প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে তার মধ্যে মান্ডা খাল সবচেয়ে বেশি দৈর্ঘ্যরে। এই খালের দৈর্ঘ্য ৮.৭ কিলোমিটার। এরপরে রয়েছে শ্যামপুর খাল, দৈর্ঘ্য ৪.৭৮ কিলোমিটার। এছাড়া সংস্কার প্রকল্পের আওতায় থাকা জিরানি খালের দৈর্ঘ্য ৩.৯ কিলোমিটার এবং কালুনগর খালের দৈর্ঘ্য ২.৪ কিলোমিটার খাল। আগামী ডিসেম্বরের মধ্যেই প্রকল্পের সবগুলো কাজ শুরু হয়ে যাবে। তখন ঢাকাবাসী একটি দৃশ্যমান পরিবর্তন লক্ষ্য করবে। আর আগামী বছরের জুনে একটি আমূল পরিবর্তন আসবে।

প্রসঙ্গত- ডিএসসিসির ৮৯৮ কোটি ৭৩ লাখ টাকা ব্যয়ে শ্যামপুর, জিরানি, মান্ডা ও কালুনগর খাল পুনরুদ্ধার ও নান্দনিক পরিবেশ সৃষ্টির উদ্যোগ গ্রহণ করেছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম