Logo
Logo
×

অন্যান্য

প্রাথমিক ও গণশিক্ষা উন্নয়ন কর্মসূচির অর্থ ব্যয় নিয়ে সংশয়

Icon

সংসদ প্রতিবেদক

প্রকাশ: ২৮ এপ্রিল ২০২৪, ১০:০৩ পিএম

প্রাথমিক ও গণশিক্ষা উন্নয়ন কর্মসূচির অর্থ ব্যয় নিয়ে সংশয়

প্রাথমিক ও গণশিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি-৪) চার বছর ৯ মাসে লক্ষ্যমাত্রার অর্ধেক অর্থ ব্যয় করতে পেরেছে। প্রকল্পটির মেয়াদ বাকি রয়েছে আর এক বছর তিন মাস। এ সময়ে প্রকল্পের বাকি অর্ধেক অর্থ ব্যয় নিয়ে সংশয় রয়েছে। অবশ্য জটিলতা কাটিয়ে নির্ধারিত সময়ের মধ্যে শতভাগ বাস্তবায়নে প্রচেষ্টা রয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। 

রোববার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ নিয়ে আলোচনা হয়। 

কমিটির সভাপতি মো. আফতাব উদ্দিন সরকারের সভাপতিত্বে বৈঠকে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী রুমানা আলী, আহমেদ ফিরোজ কবির, এসএম শাহজাদা, এইচএম বদিউজ্জামান, নিলুফার আনজুম, আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী, গোলাম সরোয়ার টুকু এবং ফারজানা সুমি অংশ নেন।

বৈঠকে দেশের প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে শহিদ মিনার, মুজিব কর্নার, খেলার মাঠ এবং সীমানা প্রাচীর নির্মাণে সংশ্লিষ্ট সবাই সহযোগিতা করার জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে। এজন্য কমিটির সদস্য এসএম শাহজাদাকে আহ্বায়ক করে একটি কমিটি গঠন করা হয়। কমিটির অন্য সদস্যরা হলেন- এইচএম বদিউজ্জামান, আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী এবং গোলাম সরোয়ার টুকু।

জানা গেছে, আগের বৈঠকে কমিটির সদস্য এইচএম বদিউজ্জমান (সোহাগ) পিইডিপি-৪ বাস্তবায়ন কার্যক্রমে ধীরগতির প্রসঙ্গ তোলেন। পিইডিপি-৪ বাস্তবায়ন অনেক পিছিয়ে রয়েছে উল্লে­খ করে তিনি প্রকল্পের গতি বাড়ানোর ওপর জোর দেন। পরে বিষয়টি কমিটি সুপারিশ আকারে নিয়ে আসেন। রোববারের বৈঠকে এ সংক্রান্ত অগ্রগতি প্রতিবেদন দেওয়া হয়। 

এতে বলা হয়, পিইডিপি-৪ প্রকল্পের মেয়াদ জুলাই ২০১৮ থেকে জুন ২০২৫ পর্যন্ত। প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ৩৮ হাজার ২৯১ কোটি ৪৯ লাখ টাকা। এর মধ্যে মার্চ ২০২৪ পর্যন্ত ব্যয় হয়েছে ১৮ হাজার ৫৩৭ কোটি ৬ লাখ টাকা (৪৯.৪ শতাংশ)। চলতি ২০২৩-২৪ অর্থবছরে ৬ হাজার ৪৮৮ কোটি ৭১ লাখ টাকা বরাদ্দের বিপরীতে খরচ হয়েছে ৩ হাজার ৬০৩ কোটি ৩০ লাখ টাকা।

প্রতিবেদনে আরও বলা হয়, পিইডিপি-৪সহ বিভিন্ন প্রকল্পের আওতায় দেশের ২৪ হাজার ৫৮৯টি প্রাথমিক বিদ্যালয়ের এক লাখ ৯ হাজার ৯৮১টি শ্রেণিকক্ষ নির্মাণের দরপত্র আহ্বান করা হয়েছে। এর মধ্যে ৭৫ হাজার ৪০৪টি শ্রেণিক্ষ নির্মাণ শেষ হয়েছে। ১৯ হাজার ৯৫২টি নির্মাণকাজ চলমান রয়েছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিবের নির্দেশনা এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের তত্ত্বাবধানে জটিলতা নিরসন করে পিইডিপি-৪ এর কার্যক্রম নির্ধারিত সময়ের মধ্যে শতভাগ বাস্তবায়ন দ্রুততার সঙ্গে সম্পন্ন করার প্রচেষ্টা চলমান আছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম