Logo
Logo
×

অন্যান্য

মানসম্মত পাট বীজের সংকট সমাধানে ব্যবস্থা নেওয়া হয়েছে: নানক

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৬ মার্চ ২০২৪, ১০:২২ পিএম

মানসম্মত পাট বীজের সংকট সমাধানে ব্যবস্থা নেওয়া হয়েছে: নানক

বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক বলেছেন, চলতি পাট মৌসুমে মানসম্মত পাট বীজের সংকট দূর করতে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। চলতি পাট মৌসুমে বীজের সংকট হবে না। 

বুধবার দুপুরে ঢাকার মতিঝিলে বাংলাদেশ জুট মিলস্ করপোরেশনের (বিজিএমসি) সম্মেলন কক্ষে জাতীয় পাট দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি গোলাম দস্তগীর গাজী বীরপ্রতিক। সেমিনারে সভাপতিত্ব করেন বস্ত্র ও পাট সচিব মো. আব্দুর রউফ।

সেমিনারে ‘পাট বীজ উৎপাদনের সম্ভাবনা, সমস্যা ও উত্তরণের উপায়’ শীর্ষক পেপার উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের সদস্য মো. মোস্তাফিজুর রহমান। 

এছাড়াও ‘পাট পচন প্রক্রিয়া : আধুনিক ক্রমোন্নয়ন’ শীর্ষক পেপার উপস্থাপন করেন বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. কাজী মো. মোছাদ্দেক হোসেন। 

সেমিনারে চাষযোগ্য উপযোগী জাতের অভাব, পাট বীজ আমদানিতে জটিলতা, মৌসুমে সময়মতো মানসম্মত পাট বীজের স্বল্পতা ছাড়াও পাট পচনে জলাশয়ের স্বল্পতার বিষয়ে বিষদ আলোচনা হয়। এসব সমস্যা সমাধানে করণীয় নির্ধারণ ও কর্মপরিকল্পনা প্রণয়নের ওপর জোর দেন এ খাতের সংশ্লিষ্ট অংশীজনেরা।

দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশনের সমাপনী ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাট ও পাটজাত পণ্য এবং চামড়া ও চামড়াজাত পণ্যের ওপর বিশেষ গুরুত্ব দিয়েছেন জানিয়ে মন্ত্রী নানক বলেন, পাট সম্পর্কে মাননীয় প্রধানমন্ত্রীর বার্তাটি গুরুত্বসহকারে অনুধাবন করে এ বিষয়ে কর্মপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করা হচ্ছে।

পাট খাতের সমস্যা সমাধানে কৃষি মন্ত্রণালয় এবং বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সমন্বয় করে কাজ করা হবে জানিয়ে নানক বলেন, বিশ্বব্যাপী পরিবেশবান্ধব পাট ও পাটপণ্যের ব্যাপক চাহিদাকে গুরুত্ব দিয়ে পাটপণ্যের রপ্তানি বাড়াতে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। পাশাপাশি বেসরকারি খাতের উদ্যোগ উৎসাহিত করার জন্য যা যা করণীয় তাই করা হবে। 

মন্ত্রী বলেন, বস্ত্র ও পাট মন্ত্রণালয় অন্যান্য বছরের মতো এবারো ৬ মার্চ ‘জাতীয় পাট দিবস ২০২৪’ উদযাপন করতে যাচ্ছে। এবারের জাতীয় পাট দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘বঙ্গবন্ধুর সোনার দেশ, স্মার্ট পাটশিল্পের বাংলাদেশ’। আগামী ১৪ মার্চ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) পাট দিবসের মূল অনুষ্ঠান আয়োজন করা হবে।  প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠানের শুভ উদ্বোধন ঘোষণা করবেন। এদিন ইজারার জন্য নির্ধারিত বিজেএমসির ৬টি মিলের বাণিজ্যিক উৎপাদন কার্যক্রমের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। এছাড়াও ১৪-১৬ মার্চ  বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ৩ দিনব্যাপী বহুমুখী পাটপণ্য প্রদর্শনী ও মেলা আয়োজন করা হয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম