Logo
Logo
×

অন্যান্য

ডলারের দাম বাড়ায় হজের ব্যয় কমানো সম্ভব হয়নি: সংসদে ধর্মমন্ত্রী

Icon

সংসদ প্রতিবেদক

প্রকাশ: ১৩ ফেব্রুয়ারি ২০২৪, ১০:৩৮ পিএম

ডলারের দাম বাড়ায় হজের ব্যয় কমানো সম্ভব হয়নি: সংসদে ধর্মমন্ত্রী

ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান বলেছেন, ডলারের মূল্যবৃদ্ধি পাওয়ায় রিয়ালের মূল্য অনেক বৃদ্ধি পেয়েছে। তাই সরকারের ইচ্ছে থাকা সত্ত্বেও হজের ব্যয় কমানো সম্ভব হয়নি।

মঙ্গলবার জাতীয় সংসদে মশিউর রহমান মোল্লা সজলের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

ধর্মমন্ত্রী আরও বলেন, বিশ্বের চতুর্থ বৃহত্তম হজে প্রেরণকারী বাংলাদেশ। বিগত বছরের ন্যায় ২০২৪ সালেও যাতে পূর্ণ কোটায় হজযাত্রী হজে যেতে পারেন, সেজন্য ২০২৩ সালের চেয়ে ৯২ হাজার ৪৫০ টাকা কমিয়ে ২০২৪ সালে ৫ লাখ ৭৮ হাজার ৮৪০ টাকা মূল্যের সাধারণ হজ প্যাকেজ ঘোষণা করা হয়েছে। 

তিনি বলেন, মক্কা ও মদিনায় অনেক এলাকায় বাড়ি ও হোটেল ভেঙে ফেলায় বাড়ি ভাড়া এ বছর বৃদ্ধি পেয়েছে। বৈশ্বিক নানা কারণে ডলারের মূল্যবৃদ্ধি পাওয়ায় রিয়ালের মূল্যও বেড়েছে। এছাড়া মিনায়-আরাফায় তাঁবু ভাড়াসহ মোয়ালে­ম ফি বেড়েছে। এসব কারণে সরকারের ইচ্ছে থাকা সত্ত্বেও হজের ব্যয় আর কমানো সম্ভব হয়নি।

সরকারি কর্মচারীদের পাঠানো হয় হাজিদের সেবার জন্য : সাইফুল ইসলামের এক প্রশ্নের জবাবে ধর্মমন্ত্রী বলেন, হজ মৌসুমে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের হজের উদ্দেশ্যে সৌদি আরব পাঠানো হয় না। হজ ব্যবস্থাপনা ও হাজিদের সেবা করার জন্য বিভিন্ন টিমে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সেখানে পাঠানো হয়।

সারা দেশে প্রায় তিন লাখ মসজিদ : মহিউদ্দিন মহারাজের প্রশ্নের জবাবে ধর্মমন্ত্রী বলেন, সারা দেশে প্রায় তিন লাখ মসজিদ রয়েছে। এসব মসজিদের ইমাম-মুয়াজ্জিনের সংখ্যা প্রায় ৭ লাখ। বর্তমান অর্থনৈতিক প্রেক্ষাপটে এই বৃহৎ জনবলের ভাতা দেওয়া আপাতত সম্ভব নয়। ভবিষ্যতে বিষয়টি বিবেচনা করা হবে।

ছয় মাসে ৫৯০০ কোটি টাকার ওষুধ রপ্তানি : আনোয়ার হোসেন খানের এক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেছেন, চলতি অর্থবছরের প্রথম ৬ মাসে প্রায় ৫৯০০ কোটি ৫৪ লাখ ৫৬ হাজার ৯০৩ টাকার ওষুধ রপ্তানি করা হয়েছে। তিনি আারও বলেন, বর্তমানে ইউরোপ, আমেরিকাসহ সারা বিশ্বের ১৫৭টি দেশে বাংলাদেশে উৎপাদিত প্রায় সব ধরনের ওষুধ রপ্তানি করা হয়।

ওষুধ রপ্তানিতে ১০ শতাংশ প্রণোদনা : মুহাম্মদ সাইফুল ইসলামের এক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশে উৎপাদিত ওষুধ বিদেশে রপ্তানি উৎসাহিত করতে সরকারিভাবে এ বছর ১০ শতাংশ হারে প্রণোদনা দেওয়া হচ্ছে। তিনি আরও বলেন, দেশের মোট চাহিদার ৯৮ ভাগ ওষুধ দেশেই উৎপাদিত হয়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম