Logo
Logo
×

অন্যান্য

বিদ্যুৎ বিতরণ নেটওয়ার্ক উন্নয়নে ঋণ দিচ্ছে এডিবি

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০২ জানুয়ারি ২০২৪, ০৭:০১ পিএম

বিদ্যুৎ বিতরণ নেটওয়ার্ক উন্নয়নে ঋণ দিচ্ছে এডিবি

বিদ্যুৎ বিতরণ নেটওয়ার্ক উন্নয়ন করতে বাংলাদেশকে ১৬ কোটি মার্কিন ডলার ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১ হাজার ৭৬০ কোটি টাকা।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের ইআরডিতে এ বিষয়ে একটি চুক্তি হয়েছে। এতে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মো. শাহরিয়ার কাদের সিদ্দিকী ও এডিবির ডেপুটি কান্ট্রি ডিরেক্টর জিয়াংবো নিং ঋণ চুক্তিতে স্বাক্ষর করেন। 

‘ঢাকা পাওয়ার সিস্টেম সম্প্রসারণ ও শক্তিশালীকরণ’ শীর্ষক প্রকল্পের আওতায় এ অর্থ ব্যয় করা হবে। এডিবির ঢাকা কার্যালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘ঢাকা পাওয়ার সিস্টেম সম্প্রসারণ ও শক্তিশালীকরণ’ প্রকল্পের মাধ্যমে আটটি সাবস্টেশন নির্মাণ করা হবে। এ ছাড়া ১০০ কিলোমিটারের বেশি জলবায়ু এবং দুর্যোগ-প্রতিরোধী ভূগর্ভস্থ তার এবং ১৫০ কিলোমিটার ওভারহেড লাইন স্থাপন করা হবে। প্রকল্পটি ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেডকে (ডেসকো) বিশ্বব্যাপী স্বীকৃত মান পূরণ করতে, পরিবেশগত, সামাজিক এবং লিঙ্গ সংক্রান্ত বিষয়গুলো কভার করে একটি সুরক্ষা ইউনিট প্রতিষ্ঠা করতে সহায়তা করবে। যা ভবিষ্যতের সব অবকাঠামো প্রকল্পগুলোর জন্য আন্তর্জাতিকভাবে স্বীকৃত মানগুলো পূরণ করা নিশ্চিত করবে। বিকল্প নিরোধক গ্যাসের ওপর বিস্তারিত সম্ভাব্যতা অধ্যয়নের পর সালফার হেক্সাফ্লোরাইডের পরিবর্তে ভবিষ্যতের গ্যাস-অন্তরক সাবস্টেশনের জন্য বিকল্প নিরোধক গ্যাসের মতো পরিবেশবান্ধব প্রযুক্তি গ্রহণ করা হবে।

এডিবির ডেপুটি কান্ট্রি ডিরেক্টর জিয়াংবো নিং বলেন, এই সহায়তা ২ লাখ নতুন এবং ১১ লাখ বিদ্যমান আবাসিক, বাণিজ্যিক এবং শিল্প গ্রাহকদের পাশাপাশি ঢাকার নতুন বিমানবন্দর টার্মিনালের জন্য নির্ভরযোগ্য, দক্ষ এবং উন্নতমানের বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করবে। এটি বিদ্যুতের ব্যবহার অপ্টিমাইজ করতে, অপচয় কমাতে, বয়স্ক এবং ওভারলোডেড বিদ্যুতের অবকাঠামো আধুনিকীকরণ এবং প্রতিবছর কমপক্ষে ১৪ হাজার ৭০০ টন কার্বন-ডাই-অক্সাইড নির্গমন কমাতে সহায়তা করে জলবায়ু এজেন্ডাকে প্রচার করবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম