Logo
Logo
×

অন্যান্য

সারা দেশে অবরোধ-হরতাল, ৯ যানবাহনে আগুন ককটেল বিস্ফোরণ

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ৩০ নভেম্বর ২০২৩, ১০:২৩ পিএম

সারা দেশে অবরোধ-হরতাল, ৯ যানবাহনে আগুন ককটেল বিস্ফোরণ

সরকার পতনের একদফা দাবিতে বিএনপি ও সমমনা রাজনৈতিক দলগুলো অবরোধ ও হরতাল কর্মসূচি পালন করছে। এসব কর্মসূচি ঘিরে প্রতিনিয়ত আগুন দেওয়া হচ্ছে বিভিন্ন স্থাপনা ও যানবাহনে। 

ফায়ার সার্ভিসের তথ্য অনুযায়ী, বুধবার সকাল ৬টা থেকে বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত সারা দেশে ৯টি যানবাহনে আগুন দেওয়া হয়েছে। সকাল-সন্ধ্যা হরতাল কর্মসূচিতে বৃহস্পতিবার রাজধানীর বিভিন্ন এলাকায় সড়ক অবরোধ, বিক্ষোভ মিছিল ও পিকেটিং করেন বিএনপির নেতাকর্মী ও সমমনারা। এছাড়া মনোনয়নপত্র জমাদানের সময় রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা বিভাগীয় কমিশনারের কার্যালয়ে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। 

বৃহস্পতিবার ভোরে কুমিল্লায় দাঁড়িয়ে থাকা তিনটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। একই দিন গাজীপুরে দুটি কাভার্ডভ্যান ও একটি যাত্রীবাহী বাস এবং বগুড়ায় একটি ট্রাকে দুর্বৃত্তরা আগুন দিয়েছে। বগুড়ায় ককটেলসহ দুই পিকেটার এবং সিলেটে মহানগর ছাত্রদল সম্পাদকসহ চারজনকে আটক করেছে পুলিশ।

ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স অধিদপ্তরের মিডিয়া সেলের ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহজাহান শিকদার জানান, ২৮ অক্টোবর থেকে ৩০ নভেম্বর সকাল ৬টা পর্যন্ত ২৩৬টি অগ্নিসংযোগের (কয়েকটি স্থাপনাসহ যানবাহনে) সংবাদ পেয়েছে ফায়ার সার্ভিস। ৩৬ ঘণ্টায় ঢাকা সিটিতে তিনটি, রাজশাহীতে একটি, বগুড়ায় একটি এবং কুমিল্লায় তিনটি যানবাহনে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এসব ঘটনায় পাঁচটি বাস ও দুটি ট্রাক ক্ষতিগ্রস্ত হয়। বৃহস্পতিবার দুপুর ১টার দিকে রাজধানীর জিপিওতে শিকড় পরিবহণের যাত্রীবাহী একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। ফায়ার সার্ভিসের ইউনিট ঘটনাস্থলে পৌঁছার আগেই স্থানীয়রা আগুন নিভিয়ে ফেলে।

বেলা ৩টার দিকে মনোনয়নপত্র জমাদানের সময় রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা বিভাগীয় কমিশনারের কার্যালয়ের সামনে একাধিক ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। ঢাকা বিভাগীয় কমিশনার কার্যালয়ের স্টাফ মো. জুয়েল বলেন, হঠাৎ কার্যালয়ের পকেট গেটের বাম পাশে বিকট শব্দ হয়। এরপরই চারপাশে ধোঁয়া দেখা যায়। এ সময় সবাই আতঙ্কিত হয়। ঢাকা বিভাগীয় কমিশনার ও রিটার্নিং কর্মকর্তা সাবিরুল ইসলাম জানান, এদিন ৫৩টি মনোনয়নপত্র জমা পড়ে। রমনা থানার উপপরিদর্শক (এসআই) শফিকুল ইসলাম বলেন, বিস্ফোরণের শব্দ পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছি। বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।

হরতালের সমর্থনে রাজধানীর গুলশান ও উত্তরায় বিক্ষোভ মিছিলে নেতৃত্ব দেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। এছাড়া মতিঝিল, খিলগাঁও, সেগুনবাগিচা, খিলগাঁও চৌরাস্তা এলাকায় বিক্ষোভ মিছিল ও পিকেটিং করে স্বেচ্ছাসেবক দল ঢাকা মহানগর দক্ষিণ। বিএনপির নির্বাহী কমিটির সদস্য কাজী রওনকুল ইসলাম শ্রাবণের নেতৃত্বে খিলক্ষেত এলাকায় বিক্ষোভ মিছিল করে ছাত্রদল। বঙ্গবাজার এলাকায় ছাত্রদলের সিনিয়র যুগ্মসাধারণ সম্পাদক রাকিবুল ইসলাম রাকিবের নেতৃত্বে বিক্ষোভ মিছিল হয়। মতিঝিলে বিক্ষোভ মিছিল করেন স্বেচ্ছাসেবক দলের নেতাকর্মীরা।

জাতীয় প্রেস ক্লাব ও পল্টন এলাকায় বিক্ষোভ মিছিল করে গণতন্ত্র মঞ্চ। প্রেস ক্লাব, কাকরাইল ও বিজয়নগর এলাকায় বিক্ষোভ মিছিল করে জাতীয়তাবাদী সমমনা জোট। বিজয়নগরে বিক্ষোভ মিছিল করে লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি)। একই এলাকায় বিক্ষোভ মিছিল করেন ১২ দলীয় জোটের নেতারা। এছাড়াও এদিন বিক্ষোভ মিছিল বের করে গণফোরাম (মন্টু), বাংলাদেশ পিপলস পার্টি, নুরুল হক নুর নেতৃত্বাধীন গণঅধিকার পরিষদ, ড. রেজা কিবরিয়া নেতৃত্বাধীন গণঅধিকার পরিষদ, ডা. মোস্তাফিজুর রহমান ইরানের নেতৃত্বাধীন লেবার পার্টিসহ সমমনা রাজনৈতিক দলগুলো। এদিন রাজধানীর বিভিন্ন এলাকায় বিক্ষোভ মিছিল বের করে জামায়াতে ইসলামী। পল্ল­বী, মিরপুর, বাড্ডা, তেজগাঁও, উত্তরা, আদাবর, মতিঝিল, শনিরআখড়া, মুগদা, লালবাগ ও ডেমরায় বিক্ষোভ মিছিল করেন ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ জামায়াতের নেতাকর্মীরা। 
ঢাকার বাইরের ঘটনা সম্পর্কে ব্যুরো, অফিস ও প্রতিনিধিদের পাঠানো খবর-

কুমিল্লা : বৃহস্পতিবার ভোর ৪টা দিকে কোটবাড়ী আইরিশ হিল রেস্টুরেন্টের পাশে দাঁড়িয়ে থাকা তিন বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। খবর পেয়ে ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। কুমিল্লা সদর দক্ষিণ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলমগীর হোসেন ভূঁইয়া বলেন, কুমিল্লা-ঢাকা রুটে চলাচলকারী তিশা পরিবহণের তিনটি বাস আইরিশ হিল রেস্টুরেন্টের পাশে দাঁড় করানো ছিল। ভোর ৪টার দিকে কয়েকজন দুর্বৃত্ত মোটরসাইকেলে এসে বাসে পেট্রোল ঢেলে আগুন ধরিয়ে দিয়ে পালিয়ে যায়। খবর পেয়ে পুলিশ ও ফায়ার সার্ভিসের ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। দুর্বৃত্তদের চিহ্নিত করার চেষ্টা চলছে।

গাজীপুর : বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টার দিকে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের গাজীপুর জিরানি এলাকায় একটি বাসে যাত্রী সেজে উঠে দুর্বৃত্তরা আগুন দিয়েছে। এলাকাবাসী জানায়, পালমাল ফ্যাক্টরির সামনে ইতিহাস পরিবহণের একটি বাসে আগুন দিয়ে ১০-১৫ জন লোক পালিয়ে যায়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনাস্থল গিয়ে আগুন নিয়ন্ত্রণ করে। আগুনে বাসটির ভেতরের অংশ পুড়ে গেছে। কাশিমপুর থানার ওসি সৈয়দ রাফিউল করিম বলেন, ধারণা করা হচ্ছে- যাত্রীবেশে বাসে উঠে দুর্বৃৃত্তরা আগুন দিয়ে পালিয়ে গেছে। অপরদিকে সকাল সাড়ে ৬টার দিকে গাজীপুর মহানগরীর ঝাজর এলাকায় ঢাকা-বাইপাস মহাসড়কে দুটি কাভার্ডভ্যানে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। স্থানীয়রা জানায়, লাবিব গ্রুপ ও ডিবিএল তৈরি পোশাক কারখানার ব্যবহৃত দুটি কাভার্ডভ্যানের গতিরোধ করে ১৪-১৫ জন দুর্বৃত্ত পেট্রোল দিয়ে আগুন ধরিয়ে দেয়। এরপর ককটেলের বিস্ফোরণ ঘটিয়ে তারা পালিয়ে যায়। খবর পেয়ে জয়দেবপুর ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আধা ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। তবে কেউ হতাহত হযনি। গাছা থানার ওসি শাহ আলম বলেন, তদন্ত করে দোষীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

বগুড়া : শহরের কানুচগাড়ি এলাকায় বিএনপির পিকেটাররা পুলিশকে লক্ষ্য করে ককটেল নিক্ষেপ করে। তবে সেটি বিস্ফোরিত হয়নি। ককটেলটি জব্দ এবং দুই পিকেটারকে পুলিশ আটক করেছে। তারা হলেন শহরের সূত্রাপুর এলাকার গাড়ি ব্যবসায়ী মমতাজ উদ্দিন ও গাবতলী উপজেলার বাসিন্দা কলেজছাত্র জাহিদ হাসান। এদিকে বুধবার রাতে শাজাহানপুর উপজেলার বনানী এলাকায় মহাসড়কে সিরাজগঞ্জগামী ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। শাজাহানপুর থানার ওসি শহিদুল ইসলাম জানান, বুধবার রাত সোয়া ১২টার দিকে ট্রাকে ১০-১২ জন দুর্বৃত্ত ভাঙচুর চালায়। ট্রাকটি মহাসড়কের পাশে খাদে পড়ে গেলে দুর্বৃত্তরা পেট্রোল ঢেলে আগুন ধরিয়ে দেয়। 

সিলেট : বুধবার রাতে নগরীর কুমারপাড়া এলাকা থেকে সিলেট মহানগর ছাত্রদলের সাধারণ সম্পাদক ফজলে রাব্বী আহসানসহ চারজনকে আটক করেছে পুলিশ। এ সময় তাদের কাছ থেকে ছয়টি ককটেলসদৃশ বস্তু ও কিছু বাঁশের লাঠি উদ্ধার করা হয়। পুলিশ জানায়, বুধবার সন্ধ্যায় কুমারপাড়ার কাজী জালাল উদ্দিন বালিকা উচ্চবিদ্যালয়ের সামনে বিএনপি, ছাত্রদল, যুবদল ও স্বেচ্ছাসেবক দলের নেতাকর্মীরা হরতালের সমর্থনে মশাল মিছিল বের করেন। খবর পেয়ে পুলিশের একটি দল ঘটনাস্থলে উপস্থিত হলে নেতাকর্মীরা তাদের লক্ষ্য করে ইটপাটকেল ও ককটেল বিস্ফোরণ ঘটায়। এ সময় পুলিশ পরিদর্শক (তদন্ত) সুমন কুমার চৌধুরী, এসআই জুনেদ আহমদ ও কনস্টেবল মহিবুর রহমান আহত হন। এছাড়া পুলিশের গাড়ি ভাঙচুর করা হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ১১ রাউন্ড গুলি করে। পরে পুলিশ ধাওয়া দিয়ে মহানগর ছাত্রদলের সাধারণ সম্পাদক ফজলে রাব্বী আহসান, দক্ষিণ সুরমা উপজেলা ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক সালেহ আহমদ, ছাত্রদল নেতা ওয়াহিদ আহমদ ও রেদোয়ান আহমদ রাব্বিকে আটক করে। 

রংপুর : মহানগর বিএনপির সদস্যসচিব অ্যাডভোকেট মাহফুজ উন নবী ডনসহ নেতাকর্মীদের মুক্তির দাবিতে মানববন্ধন করেছে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম রংপুর ইউনিট। বৃহস্পতিবার আদালত চত্বরে আয়োজিত মানববন্ধনে রংপুর ইউনিটের সভাপতি অ্যাডভোকেট একরামুল হক সভাপতিত্ব করেন। এতে বক্তব্য দেন ইউনিটের সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আফতাব উদ্দিন, সহসভাপতি অ্যাডভোকেট রেজেকা সুলতানা ফেন্সি, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শফি কামাল প্রমুখ।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম