Logo
Logo
×

অন্যান্য

জাতীয় আয়কর দিবস আজ

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ৩০ নভেম্বর ২০২৩, ০১:১১ এএম

জাতীয় আয়কর দিবস আজ

জাতীয় আয়কর দিবস আজ। ‘আমরা বদলে যাব, আমরা বদলে দেব’ স্লোগানে সারা দেশে আয়কর দিবস উদ্যাপন করবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এবারের আয়কর দিবসের প্রতিপাদ্য হচ্ছে-‘কর দেব গড়ব দেশ, স্মার্ট হবে বাংলাদেশ’। আয়কর দিবস উপলক্ষ্যে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

আয়কর দিবসের বাণীতে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেন, রাজস্ব আহরণের অন্যতম ব্যবস্থার পাশাপাশি অর্থনৈতিক ও সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠার কার্যকরী মাধ্যম আয়কর। উন্নত রাষ্ট্র গঠনে প্রত্যক্ষ কর বা আয়করের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত সুখী-সমৃদ্ধ ও উন্নত ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ার লক্ষ্য অর্জনে বাংলাদেশে আয়কর প্রদানকারীর সংখ্যা এবং আয়কর খাতে রাজস্ব আহরণ বৃদ্ধির বিকল্প নেই।

অপর বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, জাতীয় রাজস্ব বোর্ডের তথ্যপ্রযুক্তিনির্ভর বিভিন্ন উদ্ভাবনী কর্মসূচি দেশের রাজস্ববান্ধব সংস্কৃতি গড়ার ক্ষেত্রে শক্তিশালী ভূমিকা রাখছে। করদাতাদের প্রত্যাশা অনুযায়ী দেশের কর অফিসগুলোয় একযোগে নভেম্বর মাসব্যাপী ‘আয়কর তথ্য-সেবা মাস’-এর মাধ্যমে করসেবা প্রদান করা হয়েছে। করদাতাদের স্বতঃস্ফূর্তভাবে করসেবা গ্রহণ ও কর প্রদানের মাধ্যমে রাজস্ব ভান্ডার সমৃদ্ধ হয়েছে। পাশাপাশি কর সংস্কৃতির বিকাশ, কর সচেতনতা বৃদ্ধি এবং করদাতাদের আস্থা ও বিশ্বাস অর্জিত হয়েছে।

আজ রাজধানীর আগারগাঁও রাজস্ব বোর্ড ভবনের মাল্টিপারপাস হলে ‘নতুন আয়কর আইন এবং কর পরিপালন : পরিবর্তিত প্রেক্ষিত’ শীর্ষক একটি সেমিনারের আয়োজন করেছে এনবিআর। এতে অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ আমিন উদ্দিন প্রধান অতিথি থাকবেন। অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। সেমিনারে এনবিআর-এর ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেবেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম