Logo
Logo
×

অন্যান্য

সংসদে সংরক্ষিত আসনে মনোনয়ন চান হিজড়া ও ট্রান্সজেন্ডাররা

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৮ নভেম্বর ২০২৩, ১০:৩৭ পিএম

সংসদে সংরক্ষিত আসনে মনোনয়ন চান হিজড়া ও ট্রান্সজেন্ডাররা

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংরক্ষিত নারী আসনে হিজড়া ও ট্রান্সজেন্ডারদেরকে মনোনয়ন দেওয়ার আহ্বান জানিয়েছে ‘সুস্থ জীবন’ নামে একটি সংগঠন।

শনিবার জাতীয় প্রেস ক্লাবের জহুর আহমেদ চৌধুরী হলে ‘মানুষের জন্য ফাউন্ডেশন’ এর সহযোগিতায় ও গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডার অর্থায়নে ওই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে ‘সুস্থ জীবন’ এর চেয়ারম্যান পার্বতী আহমেদ লিখিত বক্তব্যে বলেন, বর্তমানে হিজড়া ও ট্রান্সজেন্ডার নারীদের অনেকটা ইতিবাচক গ্রহণযোগ্যতা পেলেও তা কাঙ্ক্ষিত পর্যায়ে পৌঁছেনি। আমরা গভীরভাবে অনুধাবন করছি যে, নীতিনির্ধারণী পর্যায়ে এ জনগোষ্ঠীর অংশগ্রহণ ছাড়া পূর্ণভাবে জাতীয় উন্নয়ন পরিকল্পনায় সত্যিকার কার্যক্রম নেওয়া সম্ভব না। আমাদের উন্নয়নে সমাজের উন্নয়ন। আর সমাজের উন্নয়নের মাধ্যমে দেশের উন্নয়নকে ত্বরান্বিতকরণের জন্য সম্মিলিত সহযোগিতা প্রয়োজন। আজ এই কার্যক্রমের মাধ্যমে বাংলাদেশের পবিত্র সংসদে আমাদের সংরক্ষিত আসন নিশ্চিতকরণে সবার সহযোগিতা ও পূর্ণ সমর্থন পাব বলে আশা রাখি। আগামী সংসদে হিজড়া জনগোষ্ঠীর প্রতিনিধি মনোনয়ন দেওয়ার জন্য রাজনৈতিক দলগুলোর প্রতি আহ্বান জানাচ্ছি।

তিনি আরও বলেন, ২০০০ সাল থেকে সমাজে অবহেলিত ও পিছিয়ে পড়া হিজড়া জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়ন, আইনি সহায়তা, মানবাধিকার এবং সমাজের সব স্তরের অংশগ্রহণ সুনিশ্চিতকরণে কাজ করে যাচ্ছে সংগঠনটি (সুস্থ জীবন)। এর বহুমাত্রিক কর্মকাণ্ডের ফলাফলগুলো টেকসই উন্নয়ন ও কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে কিছুটা হলেও ভূমিকা রাখবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম