Logo
Logo
×

অন্যান্য

নাগরিক সমাজের গোলটেবিল

দেশের উন্নয়নে কিছু রাষ্ট্রের কুদৃষ্টি পড়েছে

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৮ নভেম্বর ২০২৩, ০৯:৪৪ পিএম

দেশের উন্নয়নে কিছু রাষ্ট্রের কুদৃষ্টি পড়েছে

সরকার অবকাঠামো খাতে দেশের উন্নয়ন অব্যাহত রাখার পাশাপাশি নারীর ক্ষমতায়ন এবং কৃষি-শিল্প-সেবা খাতকে এগিয়ে নিচ্ছে। ভূ-রাজনৈতিক চাপ উপেক্ষা করে যেভাবে কল্যাণমুখী রাষ্ট্র পরিচালনা করছে, তা প্রশংসনীয়। কিন্তু এই উন্নয়নে কিছু বিদেশি রাষ্ট্রের কুদৃষ্টি পড়েছে। তাদের নগ্ন হস্তক্ষেপ দেশের জন্য ক্ষতিকর। এই চক্রান্তকে বন্ধ করতে হবে। 

শনিবার রাজধানীর একটি অডিটোরিয়ামে সম্মিলিত নাগরিক সমাজ আয়োজিত গোলটেবিল বৈঠকে বক্তারা এসব কথা বলেন। গোলটেবিলের বিষয় ছিল ‘ভূ-রাজনৈতিক বাস্তবতায় বাংলাদেশ’। 

অনুষ্ঠানে বক্তব্য রাখেন অর্থনীতিবিদ ও সম্মিলিত নাগরিক সমাজের সভাপতি ড. কাজী খলীকুজ্জমান আহমদ এবং সাধারণ সম্পাদক ম. হামিদ। প্রকৌশলী এ কে এম এ হামিদের সঞ্চালনায় অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন রাষ্ট্রদূত মুন্সী ফয়েজ আহমদ। 

আরও বক্তব্য রাখেন মেজর জেনারেল (অব.) জীবন কানাই দাস, সাবেক উপাচার্য প্রফেসর জাহাঙ্গীর আলম, ব্যাংকার হেলাল আহমেদ চৌধুরী, দৈনিক সংবাদের ব্যবস্থাপনা সম্পাদক কাশেম হুমায়ুন, মিডিয়া ব্যক্তিত্ব নওয়াজেশ আলী খান, প্রফেসর ড. মুহম্মদ মাহবুব আলী, বাংলাদেশ উন্নয়ন পরিষদের পরিচালক ড. নিলুফার বানু, সাবেক অতিরিক্ত সচিব বিশ্বজিৎ ভট্টাচার্য প্রমুখ। 

ড. কাজী খলীকুজ্জমান বলেন, বর্তমান সরকার দেশের উন্নয়ন অব্যাহত রাখার পাশাপাশি নারীর ক্ষমতায়ন এবং কৃষি-শিল্প-সেবা খাতে উন্নয়ন করছে। উন্নয়নের এই গতিধারা অব্যাহত রাখতে হবে। সরকার অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে ভূ-রাজনৈতিক চাপ উপেক্ষা করে যেভাবে কল্যাণমুখী রাষ্ট্র পরিচালনা করছে, তা প্রশংসনীয়। আগামী দ্বাদশ সংসদ নির্বাচন সুষ্ঠু হবে বলে তিনি আশা করেন। 

মুন্সী ফয়েজ আহমদ বলেন, ভূ-রাজনৈতিক বাস্তবতায় বাংলাদেশ নিজের পায়ে দাঁড়াতে সক্ষম হয়েছে। বাংলাদেশ সমৃদ্ধ হচ্ছে বলে বৈশ্বিক মোড়লরা এ দেশের ওপর কুদৃষ্টি দিয়ে চাপ প্রয়োগ করছে। তিনি বলেন, মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি ক্ষমতায় থাকলে দেশ আরও দ্রুত এগিয়ে যাবে। 

বক্তারা বলেন, অর্থনৈতিক সক্ষমতাই আন্তর্জাতিকভাবে বাংলাদেশের ভাবমূর্তি বাড়াবে। পদ্মা সেতু নির্মাণ, কৃষি ক্ষেত্রে অব্যাহত উন্নয়ন এবং সাধারণ মানুষের জীবনমান বেড়ে চলেছে। এ ছাড়াও একের পর এক মেগা প্রকল্প বাস্তবায়ন, মেট্রোরেল চালু এবং আধুনিক বিমানবন্দর তৈরি হচ্ছে। বিদেশিদের নগ্ন হস্তক্ষেপ দেশের জন্য ক্ষতিকর। তাদের এই চক্রান্ত বন্ধ করা উচিত। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম