Logo
Logo
×

অন্যান্য

মানবিক প্রজন্ম গড়তে সাংস্কৃতিক জাগরণের বিকল্প নেই: উদীচী

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৭ অক্টোবর ২০২৩, ০৯:৪৫ পিএম

মানবিক প্রজন্ম গড়তে সাংস্কৃতিক জাগরণের বিকল্প নেই: উদীচী

দেশে ব্যাপক হারে অবকাঠামোগত উন্নয়ন সাধিত হলেও মানুষের মানবিক ঋদ্ধির দিকে খুব একটা নজর দেওয়া হয়নি। প্রতিবছর বাজেটে সংস্কৃতি খাতের বরাদ্দ ধারাবাহিকভাবে কমছে। ধর্মব্যবসা, মৌলবাদকে রুখতে হলে ও মুক্তিযুদ্ধের চেতনায় শিক্ষিত মানবিক বোধসম্পন্ন তরুণ প্রজন্ম গড়তে হলে সাংস্কৃতিক জাগরণের বিকল্প নেই। 

বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর ৫৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে শুক্রবার আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সংগঠনের সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে এসব কথা বলেন।

উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি অধ্যাপক বদিউর রহমানের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি মাহমুদ সেলিম, নিবাস দে, প্রবীর সরদার, জামসেদ আনোয়ার তপন, সহ-সাধারণ সম্পাদক সঙ্গীতা ইমাম প্রমুখ।

অমিত রঞ্জন দে বলেন, এ দেশে যে অরাজকতা ও নৈরাজ্য চলছে তা থেকে মুক্তির উপায় সাংস্কৃতিক সংগ্রামকে বেগবান করে রাজনীতির ইতিবাচক পরিবর্তন সাধিত করা। এবারের প্রতিষ্ঠাবার্ষিকী আয়োজনের স্লোগান নির্ধারণ করা হয়েছে, ‘সংস্কৃতির সংগ্রামে দ্রোহের দীপ্তি, মুক্তির লড়াইয়ে অজেয় শক্তি’।

অমিত রঞ্জন দে আরও বলেন, রাজনীতির মাঠে একদল সরকারে টিকে থাকা, আরেক দল সরকারে যাওয়ার জন্য মরিয়া হয়ে উঠেছে। এমন রাজনৈতিক টানাপোড়েনের ভেতর দিয়ে সাম্রাজ্যবাদী ও সম্প্রসারণবাদী দেশগুলো ফন্দি আঁটছে বিভিন্ন সুযোগ-সুবিধা আদায়ের। শুধু রাজনীতি নয়, অন্য খাতেও আজ এক ভয়ানক ক্রান্তিকাল অতিক্রম করছে জাতি।

প্রতিষ্ঠাবার্ষিকীর আয়োজন সম্পর্কে সংবাদ সম্মেলনে নেতারা বলেন, রোববার বিকাল ৫টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের বকুলতলায় আয়োজন করা হবে বর্ণাঢ্য উদযাপন অনুষ্ঠান। এবারের আয়োজন উদ্বোধন করবেন বীর মুক্তিযোদ্ধা, বরেণ্য চিত্রশিল্পী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের সাবেক ডিন আবুল বারক আলভী।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম