Logo
Logo
×

অন্যান্য

পঞ্চাশোর্ধ্ব ৩ নারীর একজন হাড়ক্ষয় রোগে আক্রান্ত

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২১ অক্টোবর ২০২৩, ০৭:২৬ পিএম

পঞ্চাশোর্ধ্ব ৩ নারীর একজন হাড়ক্ষয় রোগে আক্রান্ত

পঞ্চাশোর্ধ্ব প্রতি তিন নারীর একজন এবং প্রতি পাঁচ পুরুষের একজন হাড়ের ক্ষয়জনিত রোগ অস্টিওপোরোসিসে আক্রান্ত হয়ে থাকেন। এটি বয়স্ক পুরুষ ও নারীদের সাধারণ একটি রোগ। তবে হাড়ের ক্ষয় কম বয়সেও দেখা দিতে পারে। 

বিশ্ব অস্টিওপোরোসিস দিবস উপলক্ষ্যে শনিবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) মিলন হলে আয়োজিত বৈজ্ঞানিক সেমিনারে এসব কথা জানানো হয়।

অস্টিওপোরোসিসের কারণ হিসাবে অনুষ্ঠানে জানানো হয়, একজন মানুষের ৫০ বছর বয়সের পর থেকে নতুন হাড় গঠনের চেয়ে ক্ষয়ের মাত্রা বেড়ে যায়, ফলে ঘনত্ব কমে গিয়ে হাড়ক্ষয় ত্বরান্বিত হয়। 

পুরুষদের তুলনায় নারীদের মধ্যে অস্টিওপোরোসিসে আক্রান্তের হার বেশি উল্লে­খ করে বক্তারা জানান, এর কারণ মহিলাদের হাড়ের গঠন এমনিতেই পুরুষদের চেয়ে কিছুটা দুর্বল। এছাড়া মেনোপজ পর্যায়ে পৌঁছানোর পর ইস্ট্রোজেনের অভাবে দ্রুত হাড়ক্ষয় হতে থাকে। বয়সের সঙ্গে হাড়ক্ষয়ের ঝুঁকি ছাড়াও আরও কিছু কারণ আছে, যেগুলোর জন্য অস্টিওপোরোসিস ত্বরান্বিত হতে পারে। যেমন, নিত্যদিনের খাবারে ক্যালসিয়াম, ভিটামিন ডি ও প্রোটিন ইত্যাদি কম গ্রহণ করা, শারীরিক নিষ্ক্রিয়তা, ধূমপান, মদ্যপান, শরীরে ইস্ট্রোজেন (নারীদের ক্ষেত্রে) এবং টেস্টোস্টেরনের (পুরুষদের ক্ষেত্রে) মাত্রা কমে যাওয়া ইত্যাদি।

বক্তারা বলেন, হাড়ক্ষয়ের প্রাথমিক পর্যায়ে সাধারণত কোনো লক্ষণ বা উপসর্গ থাকে না। হাড় বেশি দুর্বল হয়ে গেলে যেসব লক্ষণ দেখা যায় সেগুলো হলো- পিঠে ব্যথা অনুভব করা, উচ্চতা কমে যাওয়া (৪ সেন্টিমিটার বা তার চেয়েও বেশি কমে যাওয়া), হাঁটার সময় কিছু পরিবর্তন লক্ষ্য করা (পাশের দিকে বেঁকে যাওয়া বা সামনের দিকে ঝুঁকে যাওয়া), শ্বাসকষ্ট অনুভব করা।

নারীদের ক্ষেত্রে ৫০ বছর বয়স হলে ১০০০ মিলিগ্রাম এবং ৫০ বছরের ঊর্ধ্বে হলে প্রতিদিন ১২০০ মিলিগ্রাম ক্যালসিয়াম গ্রহণ করা উচিত। ক্যালসিয়াম বিভিন্ন খাবারে পাওয়া যায়, যেমন দুগ্ধজাত দ্রব্য (পনির, দুধ, দই), সবুজ শাকসবজি (ফুলকপি, বাঁধাকপি, কচুশাক, পুঁইশাক, ব্রকলি ইত্যাদি), নরম হাড়সমৃদ্ধ মাছ (ছোট মাছ, চিংড়ি, মলা, ছোট শুঁটকি ইত্যাদি), সামুদ্রিক মাছ (সারডিন, স্যামন ইত্যাদি), ক্যালসিয়ামযুক্ত খাবার (সয়াফুড, সিরিয়াল, ফলের রস)।

সভাপতির বক্তব্যে বিএসএমএমইউর ফিজিক্যাল মেডিসিন অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. আব্দুল খায়ের মোহাম্মদ সালেক বলেন, তবে সুস্থ থাকার জন্য হাঁটার বিকল্প নেই। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম