Logo
Logo
×

অন্যান্য

চট্টগ্রামের গ্রামীণ জনগোষ্ঠীর উন্নয়নে ঋণ দিচ্ছে এডিবি

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৪ অক্টোবর ২০২৩, ০৯:৫১ পিএম

চট্টগ্রামের গ্রামীণ জনগোষ্ঠীর উন্নয়নে ঋণ দিচ্ছে এডিবি

পার্বত্য চট্টগ্রামে (সিএইচটি) প্রত্যন্ত ও গ্রামীণ জনগোষ্ঠীর জন্য ১২ কোটি ডলার বা প্রায় ১ হাজার ৩২০ কোটি টাকা ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। ‘চিটাগাং হিলট্রাক্টস রুরাল ডেভেলপমেন্ট’ প্রকল্পের আওতায় এই অর্থ ব্যয় করা হবে। এ সংক্রান্ত বিষয়ে একটি ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়েছে। 

বুধবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি-২ সম্মেলন কক্ষে এক অনুষ্ঠানে এই চুক্তি সই হয়। স্বাক্ষর করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান এবং এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং। এডিবি থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

অনুষ্ঠানে এডিমন গিন্টিং বলেন, পার্বত্য চট্টগ্রাম সেক্টরে জলবায়ু-সহনশীল জীবনযাত্রার উন্নতি এবং জলপ্রবাহ ব্যবস্থাপনা প্রকল্প বাস্তবায়ন করা হবে। এটি পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে টেকসই এবং স্থিতিস্থাপকতা তৈরিতে সহায়তা করবে। এর মাধ্যমে একটি অন্তর্ভুক্তিমূলক, সামগ্রিক এবং অংশগ্রহণমূলক পদ্ধতি গ্রহণ করা হবে। 

তিনি আরও বলেন, ২০৩১ সালের মধ্যে প্রকল্পটি কমপক্ষে ৭ হাজার ৫০০ হেক্টর কৃষি জমিতে ফসলের উৎপাদন ৫০ শতাংশ বৃদ্ধি করবে। ৫৭ হাজার পরিবারের মহিলাদের পানীয় জল আনতে গড় সময় ৫০ শতাংশ কমানো হবে। পাশাপাশি ২০২৩ সালের বেজলাইন বছরের তুলনায় বাস, গাড়ি এবং ট্রাকের জন্য প্রকল্প এলাকাভুক্ত রাস্তাগুলোতে গড় ভ্রমণের সময় ৫০ শতাংশ কমিয়ে আনা হবে। 

এ ছাড়াও প্রকল্পটি খাদ্য নিরাপত্তার জন্য টেকসই ভূমি ব্যবহার এবং জলবায়ু-স্মার্ট কৃষি অনুশীলনকে সমর্থন করবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম