Logo
Logo
×

অন্যান্য

অর্থনৈতিক শুমারির বিভিন্ন ব্যয়ের প্রতিবেদন দেওয়ার নির্দেশ

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৩ সেপ্টেম্বর ২০২৩, ১০:০৫ পিএম

অর্থনৈতিক শুমারির বিভিন্ন ব্যয়ের প্রতিবেদন দেওয়ার নির্দেশ

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে অনুমোদন পাওয়া অর্থনৈতিক শুমারি প্রকল্পের বিভিন্ন ব্যয় প্রস্তাব নিয়ে একটি প্রতিবেদন দেওয়ার নির্দেশ দিয়েছেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান। 

রোববার পরিকল্পনা মন্ত্রণালয়ের এক বৈঠকে তিনি এ নির্দেশ দিয়েছেন। 

এর আগে মঙ্গলবার একনেক বৈঠকে অনুমোদন পায় অর্থনৈতিক শুমারি-২০২৩। এটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ৫৭৯ কোটি টাকা। 

একনেক শেষে ব্রিফিংয়ে বিভিন্ন পণ্যের অতিরিক্ত ব্যয় ধরা হয়েছে বলে প্রশ্ন তোলেন গণমাধ্যম কর্মীরা। এ পরিপ্রেক্ষিতে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) মহাপরিচালক মো. মতিয়ার রহমানসহ সংশ্লিষ্টদের ডেকে বৈঠক করেছেন পরিকল্পনামন্ত্রী। 

বৈঠক শেষে এমএ মান্নান যুগান্তরকে বলেন, তাদের সঙ্গে বৈঠক করেছি। দুদিনের মধ্যে তারা আমার কাছে প্রতিটি পণ্যের একক দর জমা দেবে। তারপরই আপনাদের (গণমাধ্যম কর্মীদের) জানানো হবে। 

এদিকে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোকে সহায়তা দিচ্ছে জাতিসংঘের জনসংখ্যা তহবিল। এজন্য রোববার একটি প্রকল্প সহায়তা চুক্তি স্বাক্ষর হয়েছে। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) স্বাক্ষরিত চুক্তিতে সই করেন ইআরডির সচিব শরিফা খান এবং ইউএনএফপিএ’র প্রতিনিধি ক্রিস্টিন ব্লকহার্স। 

ইআরডি থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এই চুক্তির আওতায় ‘দ্য ইন্টিগ্রেটিং জিও স্পেশাল ইনফরমেশন ইউথ জেন্ডার অ্যান্ড ভাইটাল স্টাটিসটিকস ইন বিবিএস’ শীর্ষক প্রকল্প বাস্তবায়ন করা হবে। এতে অনুদান হিসাবে ইএনএফপিএ দেবে ১০ কোটি ৯০ লাখ টাকা এবং সরকারি তহবিল থেকে ১ কোটি ২৭ লাখ টাকা ব্যয় করা হবে। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম