Logo
Logo
×

অন্যান্য

কানাডায় ২০৩৪ সাল পর্যন্ত শুল্কমুক্ত সুবিধা পাবে বাংলাদেশ, যা বলল হাইকমিশন

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৯ আগস্ট ২০২৩, ১১:০৫ পিএম

কানাডায় ২০৩৪ সাল পর্যন্ত শুল্কমুক্ত সুবিধা পাবে বাংলাদেশ, যা বলল হাইকমিশন

বাংলাদেশ ২০৩৪ সাল পর্যন্ত কানাডার বাজারে শুল্কমুক্ত বাজার (জেনারেল প্রেফারেনশিয়াল ট্যারিফ-জিপিটি) সুবিধা পাবে। কানাডার সংসদে গত জুনে পাশ হওয়া একটি বিল অনুযায়ী এ সুবিধা পেতে যাচ্ছে বাংলাদেশ। ২০২৬ সালে স্বল্পোন্নত দেশের কাতার থেকে উত্তরণের পর সব উন্নয়নশীল দেশের জন্য শুল্কমুক্ত বাজার সুবিধা বাড়িয়েছে কানাডা। এ থেকে বাংলাদেশ উপকৃত হবে।

মঙ্গলবার কানাডার বাংলাদেশ হাইকমিশন এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, গত ৮ জুন কানাডার হাউস অব কমন্স এ সংক্রান্ত বিলটি অনুমোদন করে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, যেহেতু বাংলাদেশ ২০২৬ সালে উন্নয়নশীল দেশে উন্নীত হবে, সেহেতু বাংলাদেশ যাতে এই আইনের আওতাভুক্ত থাকে সে জন্য গত দুই বছর যাবৎ কানাডার অর্থ বিভাগ ও আইন প্রণেতাদের সঙ্গে বিশেষ করে ‘কানাডা-বাংলাদেশ পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ গ্রুপ’-এর সঙ্গে নিয়মিতভাবে বিষয়টির প্রয়োজনীয়তা ব্যাখ্যা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য হাইকমিশন প্রচেষ্টা চালিয়েছে। বিলটি গৃহীত হওয়ার পরপরই পররাষ্ট্র সচিবসহ প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব, ও বাণিজ্য সচিবকে আনুষ্ঠানিক পত্রের মাধ্যমে অবহিত করা হয়েছে। একই সঙ্গে সরকারের উচ্চপর্যায়ের নীতি নির্ধারকদেরও এ বিষয়ে অবহিত করা হয়। তারা সবাই এ বিষয়ে হাইকমিশনের ভূমিকায় সন্তোষ প্রকাশ করেছেন। 

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ড. খলিলুর রহমান হাইকমিশনারের দায়িত্ব গ্রহণের পর কানাডায় বাংলাদেশের রপ্তানি উল্লেখযোগ্য পরিমাণ বৃদ্ধি পেয়ে স্মরণকালের সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। প্রধানমন্ত্রীর অর্থনৈতিক কূটনীতির দর্শনের অংশ হিসেবে ২০৩৪ সাল পর্যন্ত বাংলাদেশের পণ্যের জন্য শুল্ক ও কোটামুক্ত বাণিজ্য সুবিধা অব্যাহত রাখার মাধ্যমে হাইকমিশন তৈরি পোশাকের বাইরেও কানাডার বাজারে বাংলাদেশের অন্যান্য পণ্যের বাজার সৃষ্টির জন্য কাজ করে যাচ্ছে। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম