Logo
Logo
×

অন্যান্য

হালনাগাদ হচ্ছে পরিসংখ্যান উন্নয়ন কৌশল

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৭ জুন ২০২৩, ০৭:৩৩ পিএম

হালনাগাদ হচ্ছে পরিসংখ্যান উন্নয়ন কৌশল

হালনাগাদ হচ্ছে প্রায় ১০ বছর ধরে চলমান জাতীয় পরিসংখ্যান উন্নয়ন কৌশলপত্রে। এক্ষেত্রে বর্তমান উন্নয়ন প্রেক্ষাপট বিবেচনায় নতুন অন্তর্ভুক্তি এবং ভবিষ্যৎ সম্ভাব্য বিষয় যুক্ত করা হবে। জাতীয় পরিসংখ্যান উন্নয়ন কৌশল (ন্যাশনাল স্ট্র্যাটেজি ফর দি ডেভেলপমেন্ট অব স্ট্যাটিস্টিকস-এনএসডিএস) ইমপ্লিমেন্টেশন সাপোর্ট প্রজেক্টের আওতায় এটি বাস্তবায়ন এবং হালনাগাদ করা হচ্ছে। এ কাজে সহায়তা অব্যাহত রাখবে বিশ্বব্যাংক। 

বুধবার রাজধানীর বনানীর একটি হোটেলে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) আয়োজিত কর্মশালায় এসব তথ্য জানানো হয়েছে।

বিবিএস’র মহাপরিচালক মোহাম্মদ মতিয়ার রহমানের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান। বিশেষ অতিথি ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন এবং বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদৌলায়ে সেক। কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন এনএসডিএস ইমপ্লিমেন্টেশন সাপোর্ট প্রকল্পের পরিচালক দিলদার হোসেন এবং প্রকল্পটির সিনিয়র কনসালটেন্ট বিকাশ কিশোর দাস। 

প্রকল্প পরিচালক দিলদার হোসেন বলেন, কর্মশালায় জানানো হয়- সরকার পরিসংখ্যান ব্যবস্থাকে অধিকতর যুগোপযোগী শক্তিশালী করার জন্য ২০১০ সালে পরিসংখ্যান বিভাগ পুনর্গঠন করে। ২০১২ সালে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ নামে সম্প্রসারিত হয়। পরিসংখ্যান ব্যবস্থাকে প্রাতিষ্ঠানিক ও আইনগত সুদৃঢ ভিত্তি দেওয়ার জন্য দেশ স্বাধীন হওয়ার দীর্ঘ ৪২ বছর পর পরিসংখ্যান আইন ২০১৩ প্রণয়ন করা হয়। এই আইনের ধার-৬ এ বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো জাতীয় পরিসংখ্যান উন্নয়ন কৌশলপত্র (এনএসডিএস) প্রবর্তন ও সময় হালনাগাদ করার কথা উল্লেখ আছে। গত দশ বছরে পৃথিবীতে আর্থসামাজিক ও জনমিতিক ক্ষেত্রে বহু পরিবর্তন ঘটেছে। এমডিজি শেষে এসডিজি নেওয়া হয়। দেশে অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা, ব-দ্বীপ পরিকল্পনা ও প্রেক্ষিত পরিকল্পনা গ্রহণ করা হয়। 

এর আগে প্রণীত এনএসডিএসের মেয়াদ প্রায় শেষ হওয়ায় এবং উন্নয়ন পরিকল্পনায় বর্তমান প্রেক্ষাপট বিবেচনায় নতুন বিষয় অন্তর্ভুক্তি এবং ভবিষতের সম্ভাব্য প্রয়োজনীয়তাগুলো বিবেচনায় এনে এনএসডিএস হালনাগাদ আবশ্যক। 

ড. শামসুল আলম বলেন, বিবিএস যথেষ্ট স্বাধীনতা ভোগ করছে। আমরা মূল্যস্ফীতি বেশি হলেও প্রকাশ করি, আবার কম হলেও প্রকাশ করি। আমরা কোনো চাপ দিই না। বিবিএস অনেক সঠিক ও সময়সাপেক্ষ তত্ত্ব দিচ্ছে। এখন অত্যন্ত গতিশীলভাবে কাজ করছে বিবিএস। যারা গবেষণা করেন তারা বুঝতে পারেন। আমাদের ডাটা বিশ্বের বিভিন্ন সংস্থার সঙ্গে তুলনীয়। 

আবদৌলায়ে সেক বলেন, বাংলাদেশ সরকারের উন্নয়ন অংশীদার হিসেবে বিশ্বব্যাংক সহায়তা দিয়ে আসছে। নীতিমালা প্রণয়নসহ বিভিন্ন বিষয়ে সিদ্ধান্ত নিতে হলে সঠিক তথ্যের প্রয়োজন। এক দেশ এক তত্ত্ব খুবই গুরুত্বপূর্ণ। স্মার্ট বাংলাদেশ গঠনে শুদ্ধ, সঠিক ও সময়মতো তত্ত্ব তুলে আনতে হবে। সময় সময় এনএসডিএস আপডেট করা হয়েছে। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম