Logo
Logo
×

অন্যান্য

কিউবার প্রেসিডেন্টের কাছে বাংলাদেশ রাষ্ট্রদূত খলিলুর রহমানের পরিচয়পত্র পেশ

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৮ এপ্রিল ২০২৩, ১০:৫৬ পিএম

কিউবার প্রেসিডেন্টের কাছে বাংলাদেশ রাষ্ট্রদূত খলিলুর রহমানের পরিচয়পত্র পেশ

কিউবার প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ কানেল বার্মুদেজের কাছে পরিচয়পত্র পেশ করেছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের অনাবাসী রাষ্ট্রদূত ড. খলিলুর রহমান। যিনি একই সঙ্গে কানাডায় বাংলাদেশের হাইকমিশনারের দায়িত্বে রয়েছেন।

কানাডার অটোয়ায় বাংলাদেশ হাইকমিশন থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, খলিলুর রহমান শনিবার কিউবার রাজধানী হাভানায় প্রেসিডেন্ট বার্মুদেজের কাছে পরিচয়পত্র পেশ করেন।

কিউবার প্রেসিডেন্ট বৈঠকে বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং কিউবার বিপ্লবী নেতা ও সাবেক রাষ্ট্রপতি ফিদেল কাস্ত্রোর যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত দীর্ঘদিনের বন্ধুত্বপূর্ণ দ্বিপক্ষীয় সম্পর্কের বিষয়ে আলোকপাত করেন।

দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হওয়ার পর থেকে বিদ্যমান বন্ধুত্বের দৃঢ় বন্ধনের কথা তুলে ধরেন প্রেডিডেন্ট কানেল বার্মুদেজ। তিনি বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে কিউবার প্রতি বাংলাদেশের সমর্থনের প্রশংসা করেন এবং দুই দেশের মধ্যে সহযোগিতা অব্যাহত রাখার প্রত্যাশা জানান।

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে কিউবার জনগণ এবং বিপ্লবী নেতা ফিদেল কাস্ত্রোর নেতৃত্বাধীন সরকারের সমর্থন এবং বঙ্গবন্ধু ও ফিদেল কাস্ত্রোর ব্যক্তিগত বন্ধুত্বের কথা স্মরণ করেন রাষ্ট্রদূত খলিল।

মুক্তিযুদ্ধে সমর্থনের স্বীকৃতিস্বরূপ প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার কর্তৃক ফিদেল কাস্ত্রোকে ২০১৩ সালের ২৪ মার্চ ‘বাংলাদেশ মুক্তিযুদ্ধ সম্মাননা’ পুরস্কার প্রদানের বিষয়টি বিশেষভাবে উল্লেখ করেন রাষ্ট্রদূত।

রাষ্ট্রদূত খলিল বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে বাংলাদেশের প্রতি কিউবা সরকারের সমর্থনের জন্য প্রেসিডেন্টকে ধন্যবাদ জানান এবং মিয়ানমারের রোহিঙ্গা নাগরিকদের তাদের নিজ দেশে নিরাপদ ও টেকসই প্রত্যাবাসনসহ অন্যান্য বিষয়ে বাংলাদেশের প্রতি কিউবার সমর্থন অব্যাহত রাখার অনুরোধ জানান। এ ছাড়া দুই দেশের ব্যবসায়িক সম্পর্ক জোরদার করা এবং বাণিজ্য বাড়ানোর প্রয়োজনীয়তাও তুলে ধরেন তিনি।

জি-৭৭ জোটের বর্তমান সভাপতি হিসেবে ফোরামটিকে শক্তিশালী করার জন্য কিউবাকে অনুরোধ জানান রাষ্ট্রদূত। তিনি উন্নয়নশীল বিশ্বের স্বার্থ সমুন্নত ও সুরক্ষা করতে ২০২৩ সালের সেপ্টেম্বরে হাভানায় আসন্ন জি-৭৭ শীর্ষ সম্মেলনে অন্যান্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে বিদেশি শক্তির হস্তক্ষেপের বিরুদ্ধে জোরাল বিবৃতি প্রদানের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেন।

পরিচয়পত্র পেশ করতে গিয়ে কিউবার উপপররাষ্ট্রমন্ত্রী হোসেফিনা দে লা কারিদাদ ফেরেইরো এবং বৈদেশিক বাণিজ্য ও বিনিযোগ বিষয়ক উপমন্ত্রী দেবোরা রিভাস সাভেদ্রার সঙ্গে পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে দ্বিপক্ষীয় আলোচনায় অংশ নেন রাষ্ট্রদূত।

পারস্পরিক সহযোগিতার ক্ষেত্রগুলো অন্বেষণ ও চিহ্নিত করতে এবং বাণিজ্য সম্পর্ক উন্নয়ন করার লক্ষ্যে দুই দেশের মধ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করতে বৈঠকে সম্মত হন তারা।

এ ছাড়া রাষ্ট্রদূত কিউবান চেম্বার অব কমার্সের প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করেন এবং বাংলাদেশ থেকে তৈরি পোশাক, চামড়াজাত পণ্য এবং পাটের ফাইবার রপ্তানিসহ বাংলাদেশ ও কিউবার মধ্যে ব্যবসায়িক সম্পর্ক জোরদারে করণীয় নির্ধারণে আলোচনা করেন। তারা উভয় দেশের চেম্বার অব কমার্সের মধ্যে সহযোগিতা বাড়াতে সম্মত হন। চিকিৎসা, জৈবপ্রযুক্তি এবং ফার্মাসিউটিক্যাল খাতে দুই দেশের বাণিজ্য সহযোগিতা বৃদ্ধির বিষয়েও আলোকপাত করেন।

এ লক্ষ্যে সুবিধাজনক সময়ে বাংলাদেশ থেকে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) একটি প্রতিনিধি দলের কিউবা সফর করবে বলেও দুই পক্ষ সম্মত হয়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম