Logo
Logo
×

অন্যান্য

সঠিক ও নির্ভুল তথ্য সরবরাহে ওয়েব অ্যাপ্লিকেশন তৈরি করছে বিবিএস

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২১ মার্চ ২০২৩, ১০:২৯ পিএম

সঠিক ও নির্ভুল তথ্য সরবরাহে ওয়েব অ্যাপ্লিকেশন তৈরি করছে বিবিএস

পরিবেশ, আর্থ-সামাজিক এবং জনমিতি সংক্রান্ত বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সব তথ্যই মিলবে ওয়েব অ্যাপ্লিকেশনে।  এজন্য সব তথ্যের সঙ্গে ভূ-স্থানিক (জিআইএস) তথ্য সমন্বিত করছে সংস্থাটি। এটি দেশের একেবারেই নতুন উদ্যোগ এবং এককভাবে এ ধরনের কোনো জিআইএস ডাটাবেজ আর হয়নি। এর মাধ্যমে তথ্যের ক্ষেত্রে নতুন দিগন্তের সূচনা হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। 

মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে পরিসংখ্যান ভবনে এক সেমিনারে এসব তথ্য জানানো হয়। সেমিনারের আয়োজন করে ইসিডিএস প্রকল্প। 

এতে প্রধান অতিথি ছিলেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন। বিশেষ অতিথি ছিলেন একই বিভাগের অতিরিক্ত সচিব (উন্নয়ন) ফরুক আহম্মেদ। আলোচক ছিলেন জাজহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মঞ্জুরুল হাসান। ওয়েব অ্যাপ্লিকেশন সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন ইসিডিএস প্রকল্পের পরিচালক মো. রফিকুল ইসলাম, সিইজিআইএস’র প্রিন্সিপাল স্পেশালিস্ট মো. মোস্তাফিজুর রহমান। 

সেমিনারে জানানো হয়, এই জিআইএস ডাটাবেজ কার্যক্রম বাস্তবায়ন করা হলে গ্রাহকরা সহজেই নানা তথ্য পেতে পারবেন। যেমন ভূমি ব্যবহার, জনশুমারি, নগর পরিকল্পনা, বন, পেট্রোলিয়াম ও গ্যাস উত্তোলন শিল্পসহ বিভিন্ন সেবা।

পরিবহণ ব্যবস্থাসহ অনেক ক্ষেত্রেই আজকাল জিআইএস প্রযুক্তি ব্যবহার হচ্ছে। বিবিএস ইসিডিএস প্রকল্পের মাধ্যমে সব কার্যক্রম মাঠপর্যায়ে সম্পূর্ণ ডিজিটাল (ই-সিস্টেম) পদ্ধতিতে বাস্তবায়ন করছে। এসব তথ্য নিয়েই তৈরি হবে ওয়েব অ্যাপ্লিকেশন। এটির ফলে সংশ্লিষ্ট ব্যবহারকারী, মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থা উন্নয়ন পরিকল্পনা গ্রহণ, বাস্তবায়ন এবং মূল্যায়ন করতে পারবে সহজেই। এ কার্যক্রমের সঙ্গে ৬টি গুরুত্বপূর্ণ থিমেটিক এরিয়ার সংযোগ স্থাপন করা হয়েছে। এর ফলে সময়োপযোগী এবং নির্ভরযোগ্য তথ্য পরিসংখ্যান প্রণয়ন ও প্রকাশে ভিন্নমাত্রা যোগ হবে। 

প্রধান অতিথির বক্তব্যে ড. শাহনাজ আরেফিন বলেন, ভৌগলিক তথ্য ব্যবস্থা (জিআইএস) হচ্ছে ভূ-পৃষ্টের কোনো স্থান সম্পর্কিত উপাত্ত সংগ্রহ ও সংরক্ষণের জন্য গৃহীত প্রযুক্তি। এ প্রযুক্তি ব্যবহার করে মানচিত্র এবং উপগ্রহ চিত্রে উপস্থাপিত তথ্যের বিভিন্ন লেয়ার বা স্তর সহজ উপায়ে ব্যাখ্যা বিশ্লেষণ করা যায়। সেই সঙ্গে এদের মধ্যে পারস্পারিক সম্পর্ক নির্ণয় করাও জিআইএসের প্রধান উদ্দেশ্য।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম