Logo
Logo
×

অন্যান্য

‘দুধ বিক্রির টাকায় ধূমপায়ীদের বিরত রাখা কঠিন’

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০১ মার্চ ২০২৩, ১০:১১ পিএম

‘দুধ বিক্রির টাকায় ধূমপায়ীদের বিরত রাখা কঠিন’

‘এ দেশের অনেক মানুষ দুধ বিক্রির টাকা দিয়েও সিগারেট কিনে খায়। দুধ বিক্রির টাকায় ধূমপায়ীদের তামাকজাতীয় দ্রব্য সেবন থেকে বিরত রাখা কঠিন। এটি বন্ধে তামাকজাতীয় দ্রব্যের ক্ষতি সম্পর্কে গণসচেতনতা তৈরি করতে হবে। প্রাথমিক বিদ্যালয়ের পাঠ্যসূচিতে তামাকের ক্ষতি সম্পর্কে জানাতে হবে। তামাক নিয়ন্ত্রণে সংশোধিত খসড়া আইনটি দ্রুত পাশের জন্য সংসদ সদস্যদের ইতিবাচক ভূমিকা রাখতে হবে।’

বুধবার জাতীয় প্রেস ক্লাবে ‘প্রধানমন্ত্রী ঘোষিত-২০৪০ সালের পূর্বেই তামাকমুক্ত বাংলাদেশ অর্জনে গণমাধ্যমের কাছে প্রত্যাশা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন সিরাজগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য ডা. মো. আবদুল আজিজ।

বেসরকারি উন্নয়ন সংস্থা ডেভেলপমেন্ট অর্গানাইজেশন অব দ্য রুরাল পুয়র (র্ডপ)  সভার আয়োজন করে।

এমপি আবদুল আজিজ আরও বলেন, দেশে ই-সিগারেট বন্ধে এখনো কোনো আইন হয়নি। তরুণদের মধ্যে ই-সিগারেট জনপ্রিয় হচ্ছে। এটির ব্যবহার রোধে আইন প্রণয়ন করে বাস্তবায়নের বিকল্প নেই। তামাকপণ্যের ব্যবহার রোধে একটি খসড়া আইন তৈরি হয়েছে। কিছুদিন আগে স্বাস্থ্যসেবা ফাউন্ডেশনের এক সভায় ১৬৯ জন সংসদ সদস্য ই-সিগারেটসহ তামাকপণ্য বন্ধে আইন পাশের সমর্থন করেছেন। আইনটি যখন সংসদে উপস্থাপন করা হবে, সেটি পাশের জন্য আমিসহ অন্য সদস্যদের উদ্ধুদ্ধ করব।

তিনি বলেন, শুধু আইন করলেই হবে না। দেশে শত শত আইন আছে যেগুলো বাস্তবায়ন হয় না। বিধিমালা করে তা বাস্তবায়নে গুরুত্ব দিতে হবে। আইনের পক্ষে জনমত প্রভাবিত করতে গণমাধ্যমকে সক্রিয় অবস্থান নিতে হবে।

সভায় অন্য বক্তারা বলেন, জনস্বাস্থ্যকে প্রাধান্য দিয়ে প্রধানমন্ত্রী ২০৪০ সালের মধ্যে বাংলাদেশকে তামাকমুক্ত করার প্রত্যয় ব্যক্ত করেছেন। তিনি ফ্রেমওয়ার্ক কনভেনশন অন টোব্যাকো কন্ট্রোলের (এফসিটিসি) সঙ্গে সামঞ্জস্য করে তামাক নিয়ন্ত্রণ আইনকে সংশোধনের অঙ্গীকার করেছেন। প্রধানমন্ত্রীর ঘোষণার আলোকে স্বাস্থ্যসেবা বিভাগ তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনের খসড়া প্রস্তুত করে মন্ত্রিপরিষদ বিভাগে পাঠিয়েছে।

সংবাদ সম্মেলনে গণমাধ্যমের দৃষ্টি আকর্ষণ করে একটি উপস্থাপনা তুলে ধরা হয়। উপস্থাপনায় উল্লেখ করা হয় তামাক ব্যবহারের ফলে হৃদরোগ, স্ট্রোক, ক্যানসারসহ নানাবিধ রোগে মানুষ আক্রান্ত হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, দেশে তামাক ব্যবহারজনিত রোগে প্রতিদিন প্রায় ৪৪৪ জন মানুষ মারা যায়।

সাবেক অতিরিক্ত সচিব ও র্ডপের নির্বাহী উপদেষ্টা মো. আজহার আলী তালুকদারের সভাপতিত্বে সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের অর্থোপেডিক্স বিভাগের সাবেক প্রধান অধ্যাপক ডা. মো. শাহ আলম, বাংলাদেশ মেডিকেল কলেজ হাসপাতালের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান (ইউরোলজি) ডা. এন. আই ভূঁইয়া। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন র্ডপের উপনির্বাহী পরিচালক মোহাম্মদ যোবায়ের হাসান।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম