Logo
Logo
×

অন্যান্য

আন্তর্জাতিক মাতৃভাষা পদক পেলেন অতিরিক্ত আইজিপি হাবিবুর রহমান

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২১ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:১৯ পিএম

আন্তর্জাতিক মাতৃভাষা পদক পেলেন অতিরিক্ত আইজিপি হাবিবুর রহমান

বেদে জনগোষ্ঠীদের বিলুপ্তপ্রায় মাতৃভাষা ‘ঠার’ ভাষা সংগ্রহে অবদান রাখায় আন্তর্জাতিক মাতৃভাষা পদক-২০২৩ পেলেন পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক (আইজি) ও ট্যুরিস্ট পুলিশের প্রধান হাবিবুর রহমান। 

মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২৩ উপলক্ষ্যে মঙ্গলবার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের অডিটরিয়ামে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই পদক তুলে দেন।

আন্তর্জাতিক মাতৃভাষা পদক বাংলাদেশের একটি বেসামরিক পুরস্কার। বিশ্বজুড়ে মাতৃভাষায় বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে ২০২১ সাল থেকে এই আন্তর্জাতিক মাতৃভাষা পদক প্রদান শুরু হয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষ্যে সরকার পদকটি প্রবর্তন করে। এবার হাবিবুর রহমান ছাড়াও গবেষক ড. রনজিত সিংহ, ভারতের ড. মাহেন্দ্র কুমার মিশ্র ও কানাডার ইন্টারন্যাশনাল মাদার ল্যাঙ্গুয়েজ লাভারস অ্যাসোসিয়েশনকে এই পুরস্কার দেওয়া হয়।

বেদে জনগোষ্ঠীর ‘ঠার’ ভাষার কোনো বর্ণ বা লিপি নেই। এটি কথ্য ভাষা। 

ভাষা বিজ্ঞানীদের মতে, ১৬৩৮ সালে শরণার্থী আরাকানরাজ বলালরাজের সঙ্গে মনতং জাতির যে ক্ষুদ্র অংশ বাংলাদেশে প্রবেশ করে তাদের ভাষার নাম ‘ঠার বা ‘ঠেট’ বা ‘থেক’ ভাষা। সেই রহস্যময় ‘ঠার’ ভাষা নিয়ে আট বছরের গবেষণালব্ধ বই ‘ঠার বেদে জনগোষ্ঠীর ভাষা’ প্রকাশিত হয়েছে। সেই কাজের স্বীকৃতি হিসেবে আন্তর্জাতিক মাতৃভাষা পদক ২০২৩ পেলেন হাবিবুর।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম