Logo
Logo
×

অন্যান্য

পূর্বাচলে প্লট প্রকৃত মালিকদের বুঝিয়ে দেওয়ার সুপারিশ

Icon

সংসদ প্রতিবেদন

প্রকাশ: ১৬ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:৫৩ পিএম

পূর্বাচলে প্লট প্রকৃত মালিকদের বুঝিয়ে দেওয়ার সুপারিশ

ঢাকার পূর্বাচল নতুন শহর প্রকল্পে প্রাতিষ্ঠানিক প্লট প্রকৃত মালিকদের বুঝিয়ে দেওয়ার সুপারিশ করেছে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। পাশাপাশি কমিটির পক্ষ থেকে প্লট বরাদ্দ নিয়ে সৃষ্ট আইনি জটিলতা দ্রুত নিরসনের তাগিদ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

বৈঠক সূত্রে জানা গেছে, ১৯৯৫ সালের জুলাইয়ে নারায়ণগঞ্জের রূপগঞ্জ ও গাজীপুরের কালীগঞ্জের ছয় হাজার ২২৭ একর জমিতে পূর্বাচল নতুন শহর প্রকল্প বাস্তবায়ন শুরু হয়। এই প্রকল্পের তিন দফা সময় বাড়ানো হয়। আর এই প্রকল্পের পুরো কাজ শেষ করার কথা ছিল ২০১০ সালেরর মধ্যে। কিন্তু আরও দুই দফা সময় বাড়িয়ে ২০১৫ সালের ডিসেম্বরে সময়সীমা নির্ধারণ করা হলেও কাজ শেষ করা সম্ভব হয়নি।

এছাড়াও ২০২০ সালের জুন পর্যন্ত সময় নির্ধারণ করে একপর্যায়ে ২০২১ সালের জুনে শেষ করার কথা বলা হয়। তবে এই মেয়াদও এক বছর বাড়িয়ে ২০২২ সালের জুন পর্যন্ত নির্ধারণ করা হয়। আর সর্বশেষ পুরো প্রকল্পটি ২০২৪ সালের ডিসেম্বরের মধ্যে শেষ করার কথা রয়েছে।

কমিটি সূত্র জানায়, এই প্রকল্পে বিভিন্ন ক্যাটাগরিতে ২৬ হাজার ২১৩টি আবাসিক প্লট রয়েছে। আর এসব প্লট সবই বরাদ্দ দেওয়া হয়েছে। এই প্লটের মালিকানা কাগজপত্রেও দেওয়া হয়েছে। তবে কোনো কোনো ক্ষেত্রে একই প্লট দুই ব্যক্তির নামে গেছে। এমনকি প্লটের বরাদ্দ এবং মালিকানা নিয়েও অভিযোগ রয়েছে। এসব সমস্যা সমাধানের জন্যও তাগিদ দেয়ায়া হয়েছে।

বৈঠকে হাউজিং অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউটের চলমান প্রকল্পগুলোর সার্বিক কাজের অগ্রগতি ও ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে আলোচনা হয়। 

সূত্রটি জানায়, আলোচনা শেষে গণপূর্ত অধিদপ্তরের আওতাধীন ভবন নির্মাণের মতো শিক্ষা প্রকৌশল অধিদপ্তর, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়সহ অন্যান্য মন্ত্রণালয়ের ভবন নির্মাণে পোড়া ইটের বিকল্প হিসেবে পরিবেশবান্ধব ব্লক ইট ব্যবহারের নির্দেশনা প্রদানের সুপারিশ করা হয়।

চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসনে খালগুলো রক্ষণাবেক্ষণের জন্য চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, চট্টগ্রাম সিটি করপোরেশন ও পানি উন্নয়ন বোর্ডের কাজের সমন্বয়ের নির্দেশনা দেওয়া হয় বৈঠকে।

কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, নারায়ণ চন্দ্র চন্দ, মো. মনোয়ার হোসেন চৌধুরী, সৈয়দা জোহরা আলাউদ্দিন ও ফরিদা খানমসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম