Logo
Logo
×

অন্যান্য

দৃষ্টিপ্রতিবন্ধী সংস্থার নির্বাচন ঘিরে শঙ্কা

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২০ জানুয়ারি ২০২৩, ০৭:০৩ পিএম

দৃষ্টিপ্রতিবন্ধী সংস্থার নির্বাচন ঘিরে শঙ্কা

জাতীয় দৃষ্টিপ্রতিবন্ধী সংস্থার ত্রিবার্ষিক (২০২৩-২০২৫) নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ২৫ ফেব্রুয়ারি; কিন্তু এ নির্বাচনকে ঘিরে দেখা দিয়েছে নানা শঙ্কা।

ভোটার তালিকায় সংস্থাটির সাবেক চেয়ারম্যান মিনহাজ উদ্দিনসহ ১৫০ জনের নাম না থাকায় তৈরি হয়েছে জটিলতা। এ বিষয়ে মিনহাজ উদ্দিন এরই মধ্যে সমাজকল্যাণ মন্ত্রীর কাছে অভিযোগ করেছেন। আবার যাদের পক্ষ নিয়ে মিনহাজ উদ্দিন অভিযোগ করেছেন, তাদের অনেকেই আইজিপির কাছে মিনহাজ উদ্দিন ও তার সহযোগীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানিয়েছেন। এ কারণে সুষ্ঠুভাবে নির্বাচন পরিচালনা করাই চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে নির্বাচন কমিশনের।

মন্ত্রীর কাছে করা অবেদনে মিনহাজ উদ্দিন উল্লেখ করেন, ‘আমি ২০১৩ সালে তিন বছর মেয়াদি নির্বাচনে জয়ী হয়ে ২০১৭ সাল পর্যন্ত সংস্থার চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করি। ২০১৭ সালের নির্বাচনে জয়ী হতে পারিনি। ২০২০ সালের নির্বাচনের পূর্বে আমাকেসহ ১৫০ জন নিয়মিত সদস্যকে পরিকল্পিতভাবে ভোটার তালিকা থেকে বাদ দেওয়া হয়। এ বছর ভোটার তালিকায় আমাদের নাম অন্তর্ভুক্ত করার জন্য গত ৩ জানুয়ারি প্রধান নির্বাচন কমিশনারের কাছে অবেদন করেছি। পূর্ব অভিজ্ঞতা থেকে মনে হচ্ছে এবারো ভোটার তালিকায় আমাদের নাম অন্তর্ভুক্ত করা হবে না।’

এ আবেদন পাওয়ার পর বিষয়টি নিয়ে যথাযথ ব্যবস্থা নিতে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মহাপরিচালককে নির্দেশ দেন মন্ত্রী।

এদিকে হাফেজ শহিদুল ইসলামসহ ৩০ জন দৃষ্টিপ্রতিবন্ধী আইজিপির কাছে অভিযোগ করেছেন। অভিযোগে তারা উল্লেখ করেন- মিনহাজ উদ্দিন, হারুন অর রশিদ, মাহফুজুর রহমান, কামাল হোসেন এবং জাহাঙ্গীর হোসেনসহ একটি কুচক্রী মহল নির্বাচন বানচালের ষড়যন্ত্র করছেন। তারা সমাজকল্যাণ মন্ত্রণালয়সহ সরকারের বিভিন্ন দপ্তরে আমাদের নামে ভুয়া টিপসই দিয়ে মিথ্যা, ভিত্তিহীন এবং অসত্য অভিযোগ দিয়েছেন। তারা আমাদের না জানিয়েই বানোয়াট অভিযোগ দায়ের করেছেন।

সার্বিক বিষয়ে প্রধান নির্বাচন কমিশনার ও সমাজসেবা অধিপ্তরের উপ-পরিচালক আইয়ুব খান বলেন, আমি গঠনতন্ত্রের ১২.১ (ক) ধারা অনুযায়ী দায়িত্ব পালন করছি। শান্তিপূর্ণ ও সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যেই কাজ করছি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম