Logo
Logo
×

আইটি বিশ্ব

ফোনের ব্যাটারির চার্জের অপচয় রোধ করতে যা করবেন

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২৭ সেপ্টেম্বর ২০২৪, ০২:৪১ পিএম

ফোনের ব্যাটারির চার্জের অপচয় রোধ করতে যা করবেন

মোবাইল ফোন আমাদের নিত্যসঙ্গী। এটি ছাড়া এক মুহূর্তও চলে না। সকালের অ্যালার্ম থেকে অফিসের জরুরি মেইল, সামাজিকমাধ্যমে নজর রাখা থেকে ওয়েব সিরিজ দেখা— পুরো বিশ্বই যেন হাতের মুঠোয় বন্দি। আপনার মোবাইলে চার্জ পুরো আছে কিনা, তা নিয়ে সবসময়েই ভীষণ উদ্বিগ্ন থাকেন। ফোনে পুরো চার্জ না থাকলেই অনেকের মেজাজ বিগড়ে যায়। দিনের বেশিরভাগ সময়েই ফোনে চার্জারের তার গোঁজা থাকে। তবে এই অভ্যাস ফোনের জন্য মোটেও ভালো নয়। এতে মোবাইলে ব্যাটারি দ্রুত নষ্ট হয়।

তাই আইফোন ব্যবহারকারীরা ব্যাটারি দীর্ঘ দিন ভালো রাখবেন কী করে, তাই জেনে নিন।

১. ফোনের ব্যাটারি ভালো রাখতে প্রথমে সেটিংসে গিয়ে ‘ডিসপ্লে অ্যান্ড ব্রাইটনেস’ অপশনে যান। সেখানে অ্যাপিয়ারেন্সে ‘ডার্ক’ অপশন সিলেক্ট করে রাখুন। 

২. ব্যাটারি ভালো রাখতে প্রথমে সেটিংসে গিয়ে ‘অ্যাক্সেসাবিলিটি’ অপশনে যান। ‘ডিসপ্লে অ্যান্ড টেক্স সাইজ়’ গিয়ে ‘রিডিউজ় ওয়াইট পয়েন্ট’-এ গিয়ে ওয়াইট পয়েন্টের মাত্রা কমিয়ে আনুন। ওয়াইট পয়েন্ট যত বেশি থাকবে ব্যাটারির অপচয় ততই বাড়বে।

৩. দীর্ঘ দিন ফোন ভালো রাখতে সেটিংসে গিয়ে ‘ব্যাটারি’ অপশনে যান। সেখান থেকে ব্যাটারি হেল্থ, তার পর ‘অপটিমাইজড ব্যাটারি চার্জিং’ অপশনটি অন করে নিন।

৪. নোটিফিকেশনের সংখ্যা কমান। ঘন ঘন নোটিফিকেশন আপনার স্ক্রিন বারবার অন করে। এমনকি বারবার নোটিফিকেশনের আওয়াজ ব্যাটারি ব্যাকআপে প্রভাব ফেলে। প্রথমে সেটিংসে গিয়ে যে অ্যাপের নোটিফিকেশন অফ করতে চান সেটি সিলেক্ট করুন। তারপর নোটিফিকেশনে যান এবং অপ্রয়োজনীয় নোটিফিকেশন অফ করুন।

৫. এয়ার ড্রপ শেয়ারিং ফিচারটি ফাইল শেয়ার করার জন্য কাছাকাছি কোনো ডিভাইস আছে কিনা সার্চ করতে থাকে। বিশেষ করে জনাকীর্ণ এলাকায় দ্রুত ব্যাটারি খরচ হয় এই ফিচারের জন্য। ব্যাটারির অপচয় বন্ধ করতে প্রথমে সেটিংসে গিয়ে জেনারেলে যান। তার পর এয়ারড্রপে গিয়ে ‘ব্রিংগিং ডিভাইসেস টুগেদার’ বন্ধ করুন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম