Logo
Logo
×

আইটি বিশ্ব

মোবাইল দ্রুত রিস্টার্ট করবেন যেভাবে

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০৮ আগস্ট ২০২৪, ১১:১৮ এএম

মোবাইল দ্রুত রিস্টার্ট করবেন যেভাবে

আপনার মোবাইল ফোন হ্যাং হলে দ্রুত কীভাবে রিস্টার্ট করবেন, তা কি আপনার জানা আছে? আপনি তো সারাক্ষণই স্মার্টফোন ব্যবহার করছেন। কিছু দিন ব্যবহারের পর দেখা যায় নানান কারণে আপনার ফোন হ্যাং যাচ্ছে। গতি কমে যাওয়াসহ নানান সমস্যা দেখা দেয়। এ ছাড়া হতে পারে যে কোনো সময় হ্যাকররা আপনার ফোন হ্যাক করে দিচ্ছেন। তবে এসব সমস্যার সমাধান খুব সহজেই করতে পারবেন।

আপনি ফোন রিস্টার্ট করে এসব সমস্যার সমাধান করে নিন। আমেরিকার ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি বলছে, আপনার অজান্তেই সব নিরাপত্তা বাইপাস করে পরিচালনা করছে ক্ষতিকর সফটওয়্যার। এ সমস্যা থেকে মুক্তি পেতে হলে তার একটি উপায় আছে।

আমেরিকার ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি পরামর্শ দিচ্ছে— সপ্তাহে অন্তত কিছু দিন ফোন রিস্টার্ট করা উচিত। এর ফলে যে ভাইরাস রয়েছে বা ম্যালিসিয়াস সফটওয়্যার চলছে তা বন্ধ হয়ে যাবে। কাজেই হ্যাকিং বা ফিশিংয়ের হাত থেকে কীভাবে বাঁচবেন আপনি। যদিও শুধু রিস্টার্ট করলেই হবে না, তার সঙ্গে আরও কিছু বিষয় মেনে চলতে হবে।

ন্যাশনাল সিকিউরিটি এজেন্সির মতে, হ্যাকিং থেকে বাঁচার সবচেয়ে সহজ ও কার্যকর উপায় হলো— ফোন রিস্টার্ট করা। সম্ভাব্য হ্যাকিং তো রুখে দেবেই, তার পাশাপাশি ফোনে যদি কোনো ভাইরাস চলতে শুরু করে, তার অ্যাক্সেসও বন্ধ করে দেবে। এতে আপনার ফোনের ওপর থেকে নিয়ন্ত্রণ হারাবে সাইবার অপরাধীরা। বিশেষজ্ঞরা বলছেন সপ্তাহে অন্তত একবার ফোন রিস্টার্ট করুন। 

আর যদি আপনি নিয়মিত স্মার্টফোন রিস্টার্ট ও অপারেটিং সফটওয়্যার আপডেট রাখেন, তাহলে যে ক্ষতিকর সফটওয়্যারগুলো ফোনে রয়েছে, তা অচল হয়ে যাবে। সেই সঙ্গে ফোনের সব সিকিউরিটি আপ টু ডেট রাখবে, যা আপনি ফোনের সেটিংসে গিয়ে অ্যাবাউট ফোন অপশনে পেয়ে যাবেন।

হ্যাকিংয়ের জন্য নানা কৌশল মেইনটেন করে চলে অপরাধীরা। এ জন্য জিরো ক্লিক ম্যালিসিয়াস সফটওয়্যার ইনস্টল করা হয় ফোনে। যেখানে কোনো ক্লিক করতে হয় না। ফোনে একবার প্রবেশ করিয়ে দিলেই আপনার কাজ শেষ। এগুলো ফোনে থাকা নিরাপত্তা সিস্টেমকে বাইপাস করে, ওয়াইফাই নেটওয়ার্ক বা মোবাইল নেটওয়ার্ক অচল করে দেয়। পাশাপাশি ফোনের নানা মেসেজ, সোশ্যাল মিডিয়ার চ্যাট, ছবি ও ভিডিও ফাইলে নজরদারি শুরু করে ওই ম্যালিসিয়াস অ্যাপ।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম