Logo
Logo
×

আন্তর্জাতিক

দক্ষিণ লেবাননের মসজিদে বিমান হামলা ইসরাইলের

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৫ অক্টোবর ২০২৪, ০২:৪৪ পিএম

দক্ষিণ লেবাননের মসজিদে বিমান হামলা ইসরাইলের

লেবাননে হিজবুল্লাহর বিপক্ষে চলমান সামরিক অভিযানে একটি মসজিদে বিমান হামলা চালিয়েছে ইসরাইলি সামরিক বাহিনী। অভিযোগ উঠেছে, বেসামরিক অবকাঠামোকে লক্ষ্যবস্তু বানাচ্ছে ইসরাইল।  হাসপাতাল, ত্রাণ কার্যক্রমস্থলের পর এবার ইসরাইলি অভিযানে মসজিদের মতো স্থাপনায়ও হামলা হল।

শনিবার (৫ অক্টোবর) এক প্রতিবেদনে এ খবর দিয়েছে আল জাজিরা। এক বিবৃতিতে এটি নিশ্চিত করেছে ইসরাইলি প্রতিরক্ষা বাহিনীও (আইডিএফ)।

ইসরাইলের বিবৃতিতে বলা হয়েছে, তারা দক্ষিণ লেবাননের একটি মসজিদের ভিতরে হিজবুল্লাহ যোদ্ধাদের উপর হামলা করেছে। গত ৭ অক্টোবর থেকে ইসরাইল এবং হিজবুল্লাহর মধ্যে সংঘর্ষ শুরু হওয়ার পর এই ধরনের হামলা প্রথম।

বিবৃতিতে আরো বলা হয়, ‘আইডিএফ (আর্মি) গোয়েন্দাদের নির্দেশে, আইএএফ (বিমান বাহিনী) হিজবুল্লাহ সন্ত্রাসীদেরকে আঘাত করেছে। যারা দক্ষিণ লেবাননের সালাহ ঘান্দুর হাসপাতাল সংলগ্ন একটি মসজিদের ভিতরে অবস্থিত একটি কমান্ড সেন্টারের মধ্যে কাজ করছিল’।

‘কমান্ড সেন্টারটি হিজবুল্লাহ সন্ত্রাসীরা ইসরাইলি সেনা এবং ইসরাইল রাষ্ট্রের বিরুদ্ধে সন্ত্রাসী হামলার পরিকল্পনা ও বাস্তবায়নের জন্য ব্যবহার করেছিল।’

হিজবুল্লাহ নিয়ন্ত্রিত ইসলামিক হেলথ কমিটি দ্বারা পরিচালিত সালাহ ঘান্দুর হাসপাতাল জানিয়েছে, এই হামলায় তাদের নয়জন চিকিৎসক ও নার্সিং স্টাফ গুরুতর আহত হয়েছে।  

ইসরাইলি সামরিক বাহিনী মসজিদটিকে হামলার লক্ষ্যবস্তু করলেও হিজবুল্লাহ যোদ্ধারা যে সেখানে উপস্থিত ছিল সে ব্যাপারে কোনো প্রমাণ দিতে পারেনি।

এ দিকে লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছে, ২৪ ঘণ্টায় দেশটিতে ইসরাইলি হামলায় অন্তত ৩৭ জন নিহত হয়েছেন। আহতের সংখ্যা ১৫১। এ নিয়ে গত ১৭ সেপ্টেম্বর থেকে লেবাননজুড়ে ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ২ হাজার ছাড়িয়ে গেছে।  এর মধ্যে ২৬১ জন নারী ও ১২৭টি শিশু রয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম