Logo
Logo
×

মধ্যপ্রাচ্য

গাজায় শান্তি ফেরাতে জাতিসংঘকে ক্ষমতা প্রয়োগ করতে হবে: এরদোগান

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৭ সেপ্টেম্বর ২০২৪, ০৪:০০ পিএম

গাজায় শান্তি ফেরাতে জাতিসংঘকে ক্ষমতা প্রয়োগ করতে হবে: এরদোগান

গাজায় অবিলম্ব ও স্থায়ী যুদ্ধবিরতির জন্য জাতিসংঘকে ‘প্রয়োগমূলক ব্যবস্থা’ গ্রহণের আহ্বান জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান। 

তার মতে, গাজায় বেসামরিক হত্যা বন্ধ এবং এই অঞ্চলে শান্তি প্রতিষ্ঠা করতে হলে জাতিসংঘকে কঠোর পদক্ষেপ নিতে হবে। বুধবার এক প্রতিবেদনে এ খবর দিয়েছে আল আরাবিয়াহ।

গাজায় টানা প্রায় ১১ মাস ধরে চালানো ইসরাইলি হামলায় এখন পর্যন্ত নিহত হয়েছেন প্রায় ৪১ হাজার ফিলিস্তিনি। বর্বর এই আগ্রাসনের জেরে ইসরাইলের বিরুদ্ধে বিশ্বজুড়ে বাড়ছে ক্ষোভ। যুদ্ধবিরতি খুব নিকটবর্তী বলে বারবার দাবি করা হলেও তেমন কিছুই এখনো পর্যন্ত ঘটেনি।

মঙ্গলবার জাতিসংঘে দেওয়া ভাষণে এরদোগান বলেন, ‘এমন পরিস্থিতি চলতে থাকলে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের যুদ্ধবিরতি সম্পর্কিত ২৭৩৫ নম্বর রেজ্যুলেশন বা প্রস্তাব বাস্তবায়িত হবে না।  ইসরাইলকে থামাতে হলে জবরদস্তিমূলক ব্যবস্থা বিবেচনায় নিতে হবে’।

এরদোগানের ভাষ্য, ১৯৫০ সালে জাতিসংঘের সাধারণ পরিষদ ৩৭৭ রেজল্যুশন অনুমোদন দেয়। ৩৭৭ অনুসারে আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা সুরক্ষিত রাখতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ ব্যর্থ হলে পরিষদের ১৯৩ সদস্য পদক্ষেপ নিতে পারে।

তিনি বলেন, ‘যেখানে স্থায়ী সদস্যদের ঐক্যমতের অভাবের কারণে নিরাপত্তা পরিষদ ব্যর্থ হয়। আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা রক্ষণাবেক্ষণের জন্য তার প্রাথমিক দায়িত্ব প্রয়োগ করে না, তাহলে সাধারণ পরিষদ বিষয়টি নিজেদের দায়িত্ব হিসেবে সেটা বুঝে নেবে’।

গাজায় দ্রুত যুদ্ধবিরতির আহ্বানে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে যখনই প্রস্তাব উঠে, তখনই দ্বিধাবিভক্ত হয়ে যায় জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।  গত বছরের ডিসেম্বরে সংযুক্ত আরব আমিরাতের তোলা প্রস্তাবে ভোটাভুটিতে পরিষদের ১৫ সদস্যদেশের ১৩টিই প্রস্তাবে সমর্থন জানায়।  তবে ওই সময় যুক্তরাজ্য ভোটদানে বিরত ছিল।  প্রস্তাবের বিরোধিতা করে ভেটো দেয় পরিষদের স্থায়ী সদস্য যুক্তরাষ্ট্র।  এর ফলে গাজায় রক্তক্ষয় থামানোর প্রয়াস ব্যর্থ হয়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম