Logo
Logo
×

মধ্যপ্রাচ্য

জাতিসংঘের সদস্য হওয়ার ‘যোগ্য’ নয় ইসরাইল

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৬ সেপ্টেম্বর ২০২৪, ০১:৪৩ পিএম

জাতিসংঘের সদস্য হওয়ার ‘যোগ্য’ নয় ইসরাইল

ধ্বংসাত্মক এবং উসকানিমূলক কর্মকাণ্ডের কারণে ইসরাইল জাতিসংঘের সদস্য হওয়ার ‘যোগ্য’ নয় বলে মন্তব্য করেছে ইরান।  ১৯৪৯ সালে জাতিসংঘের সদস্য হয় ইসরাইল।

বৃহস্পতিবার নিউইয়র্কে পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাগচি মধ্যপ্রাচ্য পরিস্থিতি নিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের এক জরুরি বৈঠকে এ মন্তব্য করেন।  

ইরানি পররাষ্ট্রমন্ত্রীর দাবি, ইসরাইলি এই অঞ্চলে ‘পূর্ণ মাত্রার যুদ্ধ’ শুরু করতে চায়। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে মেহর নিউজ এজেন্সি।

গাজা উপত্যকায় ইসরাইলের চলমান গণহত্যামূলক যুদ্ধ এবং লেবাননের বিরুদ্ধে মারাত্মক হামলার মধ্যে এই বৈঠকটি অনুষ্ঠিত হয়।

গত ৭ অক্টোবর থেকে সব ধরণের আন্তর্জাতিক আইন উপেক্ষা করে গাজায় বর্বর হামলা চালিয়ে আসছে ইসরাইল। এরমধ্যে লেবাননের ভূখণ্ডে অগণিত হামলা চালিয়ে শুধুমাত্র গত সপ্তাহে শত শত লোককে হত্যা করেছে।

আরাগচি বলেন, ‘অধিকৃত ফিলিস্তিনে বর্বরতার ধারাবাহিকতায় ইসরাইলের বর্ণবাদী দখলকারী শাসক এখন লেবাননের বিরুদ্ধে একটি অন্যায্য যুদ্ধ চালাচ্ছে।  সীমান্তের ওপারে এবং ভূখণ্ডের গভীরে নিরীহ মানুষকে লক্ষ্যবস্তু করছে।’

এদিকে চলমান পরিস্থিতিতে লেবানের প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর চলমান ইসরাইল-বিরোধী অভিযানে জোরালো সমর্থন জানিয়েছেন আরাগচি। তিনি বলেন, লেবাননের জনগণের ‘বীরত্বপূর্ণ’ প্রতিরক্ষার জন্য ইসলামী প্রজাতন্ত্রের সর্বাত্মক সমর্থন রয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম