Logo
Logo
×

মধ্যপ্রাচ্য

মার্কিন নিষেধাজ্ঞার বিরুদ্ধে কিউবার পাশে থাকবে ইরান

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৪:০৫ পিএম

মার্কিন নিষেধাজ্ঞার বিরুদ্ধে কিউবার পাশে থাকবে ইরান

কিউবার বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞার নিন্দা জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচি। এছাড়া যুক্তরাষ্ট্রের যে কোনো পদক্ষেপে বিরুদ্ধে হাভানার প্রতি তেহরানের অকুণ্ঠ সমর্থন প্রকাশ করেছেন তিনি।

শনিবার নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে কিউবার পররাষ্ট্রমন্ত্রী ব্রুনো রদ্রিগেজ প্যারিলার সঙ্গে বৈঠকে বসেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচি।  রোববার ইরানি সংবাদমাধ্যম এ খবর জানিয়েছে।

বৈঠকে আরাকচি বলেন, ‘আমরা সব ক্ষেত্রে দ্বিপাক্ষিক সম্পর্ক সম্প্রসারণের জন্য কিউবার সঙ্গে সহযোগিতা করতে প্রস্তুত’।

কিউবাকে সন্ত্রাসবাদের রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকদের তালিকায় অন্তর্ভুক্ত করার প্রতিবাদ জানিয়ে তিনি আরো বলেন, ‘মার্কিন কংগ্রেস একতরফা এবং রাজনৈতিকভাবে নিষেধাজ্ঞা চাপিয়ে দিচ্ছে’। 

টানা কয়েক দশক ধরে যুক্তরাষ্ট্র, কিউবার ওপর অর্থনৈতিক, আর্থিক ও বাণিজ্যিক নিষেধাজ্ঞা জারি করে রেখেছে।  এর ফলে দেশের অর্থনীতিতে কমপক্ষে ১৬৪.১ বিলিয়ন মার্কিন ডলারের ক্ষতি হয়েছে।  গত সপ্তাহে হাভানায় এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান দেশটির পররাষ্টমন্ত্রী  ব্রুনো রদ্রিগেজ।  

ওই সময় তিনি বলেছিলেন, ২০২৩ সালের পয়লা মার্চ থেকে ২০২৪ সালের ফেব্রুয়ারি মাস পর্যন্ত মার্কিন নিষেধাজ্ঞার কারণে কিউবার অর্থনীতির ক্ষতি ৫.০৬ বিলিয়ন মার্কিন ডলার।

কিউবার দাবি, যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা কিউবার জনগণের অধিকারের বড় লঙ্ঘন এবং দেশের উন্নয়নের প্রধান বাধা। এ সব নিষেধাজ্ঞা না থাকলে ২০২৩ সালে কিউবার জিডিপির প্রবৃদ্ধির ৮ শতাংশ অর্জন সম্ভব হতো।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম