Logo
Logo
×

মধ্যপ্রাচ্য

প্রথম বিদেশ সফরে ইরাক গেলেন ইরানের প্রেসিডেন্ট

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০২৪, ১০:২৩ এএম

প্রথম বিদেশ সফরে ইরাক গেলেন ইরানের প্রেসিডেন্ট

গাজা যুদ্ধ এবং লেবানন সীমান্তে ইরানপন্থি হিজবুল্লাহর সঙ্গে ইসরাইলের উত্তেজনা চলছেই। এরমধ্যে প্রথম বিদেশ সফরে গেলেন ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেকশিয়ান। 

আকস্মিক বিমান দুর্ঘটনায় ইব্রাহিম রাইসির মৃত্যুতে জুলাই মাসে ইরানের প্রেসিডেন্ট পদে নির্বাচিত হন মাসুদ পেজেকশিয়ান। এরমধ্যে ৩১ জুলাই রাতে শপথ গ্রহণ অনুষ্ঠানে এসে তেহরানে এসে খুন হন হামাসপ্রধান ইসমাইল হানিয়া।  রাজধানীর অভিজাত এলাকায় রাষ্ট্রীয় অতিথি হত্যার খবর ইরানের জন্য ছিল কঠিন সময়।  

দায়িত্বগ্রহণের শুরুতেই নিজেদের রাজনৈতিক মিত্রকে হারানো পেজেকশিয়ানের ছিল ধৈর্য্যের চূড়ান্ত পরীক্ষা। অবশেষে প্রথম বিদেশ সফর হিসেবে প্রতিবেশি ইরাক সফরে বেরিয়েছেন পেজেকশিয়ান। বুধবার (১১ সেপ্টেম্বর) পেজেকশিয়ানকে বাগদাদ বিমানবন্দরে উষ্ণ অভ্যর্থনা জানান ইরাকি প্রধানমন্ত্রী মোহাম্মদ শিয়া আল-সুদানি।

ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে বিরোধ থাকলেও দুই দেশের কৌশলগত মিত্র হল ইরাক। ২০০৩ সালে মার্কিন নেতৃত্বাধীন আগ্রাসনের মুখে সাদ্দাম হোসেনের পতন হওয়ার পর থেকে বাগদাদে নিজেদের আধিপত্য বাড়িয়ে চলেছে তেহরান।  দেশটিতে ইরানপন্থি বিভিন্ন সশস্ত্র গোষ্ঠীর সদস্যরা অবস্থান করেন।  তবে সেখানে যুক্তরাষ্ট্রের আড়াই হাজার সেনাও রয়েছে।

সফরে ২০২০ সালে মার্কিন হামলায় নিহত ইরানের মেজর-জেনারেল কাসেম সোলাইমানির স্মৃতিসৌধ পরিদর্শনের কথা রয়েছে পেজেশকিয়ানের। এছাড়া ইরাকের কুর্দিস্তানও সফর করার পরিকল্পনা রয়েছে তার।  

এই অঞ্চলে অতীতে বিভিন্ন সময় সামরিক আক্রমণ চালিয়েছিল ইরান।  তেহরানের অভিযোগ, ইরাকি কুর্দিস্তান অঞ্চলটি ইরানি বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী ও তাদের চিরশত্রু  ইসরাইলি গুপ্তচরদের একটি অভয়ারণ্য।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম