Logo
Logo
×

মধ্যপ্রাচ্য

আরব লীগের অধিবেশন

তুর্কি পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যের সময় ওয়াকআউট সিরিয়ার

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১১ সেপ্টেম্বর ২০২৪, ০২:৫৫ পিএম

তুর্কি পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যের সময় ওয়াকআউট সিরিয়ার

দীর্ঘ ১৩ বছর পর প্রথমবারের মতো আরব লীগের মন্ত্রী পর্যায়ের বৈঠকে যোগ দিয়েছে তুরস্ক। মঙ্গলবার এ সম্মেলনে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী ফিদান হাকানের বক্তব্য চলাকালে ওয়াকআউট করে সিরিয়ার প্রতিনিধি দল।  

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) মিশরের রাজধানী কায়রোতে আরব লীগের ১৬২তম পররাষ্ট্র অধিবেশনের উদ্বোধনী বক্তৃতায় এ ঘটনা ঘটে। 

অনলাইনে ছড়িয়ে পড়া ভিডিওগুলোতে দেখা যায়, হাকান ফিদান তার বক্তৃতা শুরু করার সময় পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল মেকদাদের নেতৃত্বে সিরিয়ার প্রতিনিধি দল হল থেকে বেরিয়ে যায়।  

পরে ফিদান তার বক্তব্য শেষ করলে তারা ফিরে আসে। তবে কূটনৈতিক সূত্র জানিয়েছে, তুরস্কের অংশগ্রহণে সিরিয়া আপত্তি করেনি।

তুর্কি-সিরিয়া সম্পর্ক অবনমন হয় ১৯৯৮ সালে, ওই সময় সন্ত্রাসী গোষ্ঠি পিকেকে-কে সমর্থন করার জন্য সিরিয়াকে অভিযুক্ত করেছিল তুরস্ক। পিকেকে তুরস্কের বিরুদ্ধে কয়েক দশক ধরে সন্ত্রাসী অভিযান চালিয়ে বেশ কয়েক হাজার মানুষকে হত্যা করে।

২০১১ সালে ব্যাপক সরকার বিরোধী বিক্ষোভ এবং সিরিয়ার নিরাপত্তা বাহিনীর নৃশংস দমন পীড়নের সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হয়।  পরবর্তীতে ৪ মিলিয়নেরও বেশি অভিবাসী আগমনের কারণে প্রতিবেশী দুই দেশের মধ্যে উত্তেজনা আরও বেড়ে যায়।  এরপর থেকে বাশার আল আসাদকে উৎখাতের চেষ্টায় সিরিয়ান বিদ্রোহী গোষ্ঠীগুলোকে সমর্থন দিয়েছে তুরস্ক।

আরব লীগের পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের বিরুদ্ধে ইসরাইলের সামরিক পদক্ষেপ এবং গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্য গড়ে তোলার বার্তা দেন তুর্কি পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদান।  

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম