Logo
Logo
×

গণমাধ্যম

প্রশিক্ষিত গণমাধ্যমকর্মী গড়ে তুলতে কাজ করছে পিআইবি: ডিজি

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ৩১ আগস্ট ২০২৪, ০৭:১৯ পিএম

প্রশিক্ষিত গণমাধ্যমকর্মী গড়ে তুলতে কাজ করছে পিআইবি: ডিজি

প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের (পিআইবি) মহাপরিচালক (রুটিন দায়িত্ব) আবুল কালাম মোহাম্মদ শামসুদ্দিন বলেছেন, বর্তমান চ্যালেঞ্জিং সময়ে আমাদের গণমাধ্যমের প্রশিক্ষিত গণমাধ্যমকর্মী ও সঠিক রাষ্ট্রীয় নীতি সহায়তা দরকার। পরিপূর্ণ শিক্ষার মাধ্যমে দক্ষ ও প্রশিক্ষিত জনবল তৈরি করা দরকার। এই প্রশিক্ষিত গণমাধ্যমকর্মী গড়ে তুলতে কাজ করছে পিআইবি। আর রাষ্ট্রীয় নীতি সহায়তার কাজ করছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। 

শনিবার দুপুরে পিআইবির সেমিনার কক্ষে অনুষ্ঠিত পিআইবির গণমাধ্যম ও সাংবাদিকতা বিষয়ে মাস্টার্স (১ম পর্ব) ২০২৩ শিক্ষাবর্ষের ওরিয়েন্টেশন প্রোগ্রামে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ আলতাফ–উল-আলম। 

অনুষ্ঠানে তিনি গণমাধ্যম ও সাংবাদিকতা বিষয়ে মাস্টার্স কোর্সের একাডেমিক বিষয়ে আলোচনা করেন ও কোর্সের শুভ উদ্বোধন ঘোষণা করেন। 

অনুষ্ঠানে পিআইবির গণমাধ্যম ও সাংবাদিকতা বিষয়ে মাস্টার্স (১ম পর্ব) ২০২৩ শিক্ষাবর্ষের ওরিয়েন্টেশন প্রোগ্রামে শিক্ষার্থী ও পূর্ববর্তী ব্যাচের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। এ সময় নবীন শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করে নেন তারা।  

আবুল কালাম মোহাম্মদ শামসুদ্দিন বলেন, দেশে প্রচলিত গণমাধ্যমগুলোর জবাবদিহিতা ও দায়বদ্ধতা থাকলেও সেটা মানসম্মত নয়। তাই আমাদের প্রয়োজন প্রচলিত গণমাধ্যমগুলোকে আরও বেশি পৃষ্ঠপোষকতা দেওয়া। একইসঙ্গে গণমাধ্যমকর্মীদের দৃঢ় নৈতিকতা থাকাও জরুরি।

তিনি বলেন, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের পিআইবি একমাত্র প্রতিষ্ঠান যেটি সাংবাদিকতায় মাস্টার্স ডিগ্রি দিয়ে থাকে। এটি কঠিন কাজ হলেও আমরা সেই কাজ করে যাচ্ছি।

প্রধান অতিথির বক্তব্যে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ আলতাফ-উল-আলম বলেন, সাংবাদিকতা দক্ষতা ও নৈতিকতার প্রয়োজন সবচেয়ে বেশি। ইন্টারনেট ও তথ্যপ্রযুক্তির এ যুগে নিজেকে প্রযুক্তির সঙ্গে খাপ খাইয়ে নিতে হবে। নতুবা পেশায় টিকে থাকা চ্যালেঞ্জ হয়ে যাবে। 

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন পিআইবির গণমাধ্যম ও সাংবাদিকতা বিষয়ে মাস্টার্স প্রোগ্রামের সমন্বয়কারী পংকজ কর্মকার। এ ছাড়া পিআইবির অধ্যয়ন শাখার প্রভাষক লাজিনা আক্তার জ্যাসলিনের সঞ্চালনায় বক্তব্য দেন- পিআইবির গবেষণা ও তথ্য সংরক্ষণ বিভাগের পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) ড. কামরুল হক, সহকারী সম্পাদক মো. মিজানুর রহমান, প্রশিক্ষক পারভীন সুলতানা রাব্বি, নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নাছির উদ্দীন চৌধুরী ও প্রভাষক শুভ কর্মকার। 

এ ছাড়া অনুষ্ঠানে পিআইবির রিসার্চ অফিসার শেখ মজলিশ ফুয়াদ, সহকারী সম্পাদক শাহেলা আক্তার, জ্যেষ্ঠ গবেষক কামরুন নাহার, প্রশিক্ষক (চলতি দায়িত্ব) মোহাম্মদ শাহ আলম, মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার (অতিরিক্ত দায়িত্ব) মোহাম্মদ আফতাব উদ্দীন ভূঁঞাসহ পিআইবির কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিতি ছিলেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম