Logo
Logo
×

গণমাধ্যম

যুগান্তরের বিরুদ্ধে মামলা প্রত্যাহারে ক্র্যাবের ১০ দিনের আলটিমেটাম

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০২ ডিসেম্বর ২০২৩, ০৯:৪০ পিএম

যুগান্তরের বিরুদ্ধে মামলা প্রত্যাহারে ক্র্যাবের ১০ দিনের আলটিমেটাম

পানি উন্নয়ন বোর্ডে (পাউবো) সরবরাহ করা সাতটি ড্রেজার নিয়ে পানিসম্পদ মন্ত্রণালয় যে তদন্ত প্রতিবেদন দিয়েছে তার পূর্ণ বাস্তবায়নের দাবি জানিয়েছে বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন (ক্র্যাব)। 

চুক্তিবহির্ভূত ড্রেজার সরবরাহের কারণে অবিলম্বে কর্ণফুলী শিপ বিল্ডার্সকে কালো তালিকাভুক্ত ও প্রতিষ্ঠানটির মালিক আব্দুর রশীদের কাছ থেকে ক্ষতিপূরণ আদায়সহ তার দৃষ্টান্তমূলক শাস্তির দাবিও জানানো হয়েছে। একই সঙ্গে দুর্নীতি আড়াল করতে যুগান্তরের বিরুদ্ধে যে হয়রানিমূলক মামলা করা হয়েছে সেটি প্রত্যাহারে ১০ দিনের আলটিমেটাম দিয়েছে সংগঠনটি। অন্যথায় প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেওয়ার ঘোষণা দেওয়া হয়। 

শনিবার দুপুর ১২টায় রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) চত্বরে ক্র্যাব আয়োজিত মানববন্ধন ও প্রতিবাদ সভায় এ ঘোষণা দেন সাংবাদিকদের বিভিন্ন সংগঠনের নেতারা। 

বক্তারা বলেন, যুগান্তরের সাংবাদিক নেসারুল হক খোকনের বিরুদ্ধে কর্ণফুলী শিপ বিল্ডার্স এ মামলা করতেই পারে না। কারণ ঠিকাদারি প্রতিষ্ঠান চুক্তিবহির্ভূত ড্রেজার সরবরাহ করেছে। পানিসম্পদ মন্ত্রণালয় গঠিত তদন্ত কমিটি এ মতামত দিয়েছে। এর ফলে প্রকল্পটির আটজন পরিচালকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থাও নেওয়া হয়েছে। এর ভিত্তিতে যুগান্তর প্রতিবেদন প্রকাশ করে।

আরও পড়ুন: কর্ণফুলীর ৭ ড্রেজার নির্মাণে দুর্নীতি

ক্র্যাব সভাপতি মির্জা মেহেদী তমাল বলেন, নেসারুল হক খোকনের বিরুদ্ধে যারা মামলা করেছেন, সেসব কর্মকর্তা এখন কারাগারে। সুতরাং সাবধান হয়ে যান, দ্রুত মামলা প্রত্যাহার করুন। ১০ দিনের মধ্যে হয়রানিমূলক এ মামলা প্রত্যাহার না করা হলে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি দেওয়া হবে। 

ক্র্যাব সাধারণ সম্পাদক মামুনূর রশীদ বলেন, ২১ নভেম্বর যুগান্তরে ‘পানিসম্পদ মন্ত্রণালয়ের তদন্ত প্রতিবেদন, কর্ণফুলীর ৭ ড্রেজার নির্মাণে দুর্নীতি’ শিরোনামে যে প্রতিবেদন প্রকাশিত হয়েছে সেটি সম্পূর্ণই পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিবেদনের অংশ। যথাযথ কর্তৃপক্ষকে বিষয়টি খতিয়ে দেখতে হবে। 

ক্র্যাব সভাপতি মীর্জা মেহেদী তমালের সভাপতিত্বে ও সংগঠনের সাবেক সাধারণ সম্পাদক মাহবুবুল আলম লাভলুর সঞ্চালনায় প্রতিবাদ সভায় ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আকতার হোসেন, ডিআরইউর নবনির্বাচিত সভাপতি সৈয়দ শুকুর আলী শুভ, ক্র্যাবের সাবেক সভাপতি আবুল খায়ের, ইশারফ  হোসেন ইসা, ক্র্যাবের সাবেক সাধারণ সম্পাদক কামরুজ্জামান খান, সাবেক সাধারণ সম্পাদক আসাদুজ্জামান বিকু, সাবেক সাধারণ সম্পাদক আলাউদ্দিন আরিফ, ডিআরইউর সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক জামিউল আহসান সিপু, রিপোর্টার্স এগেইনস্ট করাপশনের (র‌্যাক) সভাপতি আহমেদ ফয়েজ  বক্তব্য দেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম