Logo
Logo
×

সাহিত্য

বইমেলায় তুরস্কের প্রেসিডেন্ট এরদোগানের বই ‘নতুন পৃথিবীর সন্ধানে’

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৮ ফেব্রুয়ারি ২০২৪, ০২:০৩ পিএম

বইমেলায় তুরস্কের প্রেসিডেন্ট এরদোগানের বই ‘নতুন পৃথিবীর সন্ধানে’

২০২৪ সালের ফেব্রুয়ারি মাসে শুরু হওয়া অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের লেখা বই ‘নতুন পৃথিবীর সন্ধানে: ইনসাফভিত্তিক দুনিয়া বিনির্মাণের রূপরেখা’। 

বইমেলায় বইটি সাহিত্যদেশ প্রকাশনীর ৩৪০ ও ৩৪১ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে। এ ছাড়া পাঠকরা রকমারি থেকেও বইটি সংগ্রহ করতে পারবেন।  

এরদোগানের লেখা ‘নতুন পৃথিবীর সন্ধানে’ বইটি অনুবাদ করেছেন মো. জয়নাল আবেদীন। তিনি বর্তমানে তুরস্কের ইস্তানবুল বিশ্ববিদ্যালয়ে পিএইচডি করছেন। 

বইটিতে চলমান বৈশ্বিক সমস্যা, যেমন অন্যায়-অবিচার, দুর্নীতি-বৈষম্য, শরণার্থী সংকট, মধ্যপ্রাচ্যের অস্থিরতা, আন্তর্জাতিক সন্ত্রাসবাদ ও ইসলামোফোবিয়ার মতো স্পর্শকাতর ইস্যুগুলোকে কীভাবে সমাধান করা যায় সে ব্যাপারে বস্তুনিষ্ঠ আলোচনা করা হয়েছে। 

এরদোগান তার এ বইয়ে বিদ্যমান বিশ্বব্যবস্থার গঠনমূলক সমালোচনা করে একে কীভাবে আরও ন্যায় ও ইনসাফপূর্ণ করা যায় তার একটি রূপরেখা পেশ করেছেন। এ ক্ষেত্রে তিনি জাতিসংঘের সাধারণ সভা ও নিরাপত্তা পরিষদসহ বিশ্ব পরিচালনার গুরুত্বপূর্ণ স্তম্ভগুলোকে ঢেলে সাজানোর এবং ক্ষমতার ভারসাম্যপূর্ণ বণ্টনের ওপর গুরুত্বারোপ করেছেন। তিনি বৈশ্বিক গুরুত্বপূর্ণ ইস্যুতে পশ্চিমা বিশ্ব ও ইউরোপীয় ইউনিয়নের দ্বিমুখী নীতির বিস্তারিত আলোচনা করে ‘পৃথিবী পাঁচের চেয়ে বড়’ মতবাদের স্বরূপ ব্যাখ্যা করেছেন। 

রিসেপ তাইয়েপ এরদোগান একবিংশ শতকের অন্যতম গুরুত্বপূর্ণ নেতা। তিনি মূলত তুর্কিশ ভাষায় বইটি লিখেছেন। এর পর পৃথিবীর গুরুত্বপূর্ণ সাতটি ভাষায় এটি অনূদিত হয়েছে। বাংলা ভাষায় বইটি পাঠকের হাতে তুলে দেওয়ার এটি প্রথম প্রয়াস। বইটি মূলত এরদোগানের বিভিন্ন সময় দেওয়া বক্তব্যের সারাংশ। তিনি দীর্ঘদিন ধরে বর্তমান বিশ্বব্যবস্থার সংস্কার সম্পর্কিত যেসব দাবিদাওয়া উত্থাপন করে আসছিলেন এ বইটি মূলত তার লিখিত রূপ।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম